Top

তিস্তার পানি লোকালয়ে, ভাঙনের ঝুঁকিতে উত্তরের তিন হাজার পরিবার

০৯ জুলাই, ২০২৪ ৫:৩০ অপরাহ্ণ
তিস্তার পানি লোকালয়ে, ভাঙনের ঝুঁকিতে উত্তরের তিন হাজার পরিবার

উজানের ঢল আর ভারী বৃষ্টির কারণে বৃদ্ধি পেয়েছে তিস্তার পানি। পানির প্রবল স্রোতে ভেঙে গেছে পাকা সড়ক ও ব্রিজ। ফলে তিস্তার পানি প্রবেশ করছে লোকালয়ে। এতে তিস্তা তীরবর্তী এলাকায় বন্যা দেখা দিয়েছে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন তিস্তাপাড়ের মানুষ। পানি কমা ও বাড়ার কারণে উত্তরের ৫ জেলার তিন হাজার পরিবার ভাঙন ঝুঁকিতে রয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) তিস্তা নদীর ডালিয়া ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ৫৮ সেন্টিমিটার এবং কাউনিয়া পয়েন্টে ৪৩ সেন্টিমিটার নীচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পাশাপাশি গাইবান্ধা ও কুড়িগ্রামেও তিস্তার পানি বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পানির তীব্র স্রোতের কারণে তিস্তা নদী তীরবর্তী মর্ণেয়া ইউনিয়নের ভাঙ্গাগড়া এলাকার একটি পাকা সড়ক ও একটি ব্রিজ ভেঙে গেছে। এর ফলে আলফাজ টারী, শেখ টারী, ভাঙ্গাগড়া, চর মর্ণেয়া মিলারপাড়া, নরসিং গ্রামসহ কয়েকটি গ্রামে পানি ঢুকেছে। ফলে পানিবন্দি হয়ে পড়েছে ৩ হাজার পরিবার।

গ্রামের ভেতর যাতায়াতের পাকা সড়ক ভেঙে যাচ্ছে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন তিস্তাপাড়ের মানুষ। ভাঙন ঝুঁকিতে পড়েছে প্রায় দেড় হাজার পরিবার। অনেক স্থানে এলাকাবাসী নিজেদের বাড়িঘর রক্ষায় নিজ অর্থে বাঁশের খুঁটি ও জিও ব্যাগ ফেলছেন। অনেকে আবার ভাঙনের মুখোমুখি হওয়ার আগেই সরিয়ে নিচ্ছে বাড়িঘর।

পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব জানান, তিস্তার পানি কমা ও বাড়ার কারণে উত্তরের ৫ জেলার তিন হাজার পরিবার ভাঙন ঝুঁকিতে রয়েছে । গত ২৪ ঘণ্টায় লালমনিরহাট,রংপুর,কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় তিস্তার ভাঙ্গনে শতাধিক ঘরবাড়ি বিলীন হয়েছে ।

আজ মঙ্গলবার বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। এসময় তিনি ভাঙা সড়ক ও ব্রিজ দ্রুত মেরামতের জন্য সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ দেন।

মর্ণেয়া ইউনিয়নের চেয়ারম্যান জিল্লুর রহমান জানান, নিজস্ব উদ্যোগে ইউএনও এর সহেযাগিতায় বাঁশের খুঁটি ও জিও ব্যাগ ফেলে একটি বাঁধ তৈরি করা হয়েছিল। পানি স্রোতের তা বিলীন হয়ে গেছে।

তিনি আরও বলেন, ভাঙ্গাগড়া চড়ে একটি পাকা রাস্তা ছিল। পানির স্রোতের কারণে রাস্তাটি ভেঙে গেছে। সেই সঙ্গে প্রায় দেড় হাজার পরিবার ভাঙনের মুখে। যেকোনো মুহূর্তে তাদের বাড়ি-ঘর নদীগর্ভে বিলীন হবে। এরই মধ্যে ৩৫টি বাড়ি ও কিছু দোকানপাট নদী গর্ভে চলে গেছে। তবে যত মানুষ পানিবন্দি সে হিসেবে বরাদ্দ নাই।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ তামান্না জানান, উজান থেকে নেমে আসা ঢল আর ভারী বৃষ্টিপাতের কারণে অনেক মানুষ পানিবন্দি রয়েছে। আমরা ত্রাণ সামগ্রী পাঠিয়েছি। মর্ণেয়া ইউনিয়নের একটি ব্রিজসহ অনেক রাস্তা ভেঙে গেছে। ভাঙ্গাগড়া এলাকার ৮ ও ৯ নং ওয়ার্ডের মধ্যে যোগাযোগ ব্যাহত হচ্ছে। আমরা ইতোমধ্যে সংশ্লিষ্ট দফতরকে জানিয়েছি, যতদ্রুত যোগাযোগ ব্যবস্থা সচল করা যায়।

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, সরেজমিনে দেখার জন্য আজকে বন্যা কবলিত এলাকায় গিয়েছি। পানিবন্দি মানুষের মাঝে ত্রাণ ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। পর্যাপ্ত ত্রাণ রয়েছে।

তিনি আরও বলেন, একটি পাকা সড়ক ও ব্রিজ ভেঙে গেছে। যোগাযোগ ঠিক রাখতে সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। বন্যা পরিস্থিতির নিয়মিত খোঁজখবর নেওয়া হচ্ছে। তাছাড়া পাউবোর সঙ্গে কথা হয়েছে। তারা ইতোমধ্যে জরুরি ভিত্তিতে ভাঙন ঝুঁকিতে থাকাস্থানে জিও ব্যাগ ফেলা শুরু করেছে।

এএন

শেয়ার