Top
সর্বশেষ

১০ বছরে স্টার্টআপের মাধ্যমে প্রায় বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে: পলক

১৪ জুলাই, ২০২৪ ৫:১৭ অপরাহ্ণ
১০ বছরে স্টার্টআপের মাধ্যমে প্রায় বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে: পলক

গত ১০ বছরে স্টার্টআপের হাত ধরে দেশে এক বিলিয়ন ডলারের কাছাকাছি বিদেশি বিনিয়োগ এসেছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১৪ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অডিটোরিয়ামে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট-২০২৪’-এর প্রস্তুতি সম্পর্কে আলাপকালে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, স্মার্ট সিটিজেন, স্মার্ট এমপ্লয়মেন্ট করা সরকার কিংবা বেসরকারি খাতের পক্ষে একা সম্ভব না, এর জন্য দরকার উদ্ভাবন ও স্টার্টআপ। বর্তমানে দেশে ২ হাজার ৫০০ স্টার্টআপ আছে, যেখানে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে; ফলে সফলভাবে এগোচ্ছে এ খাত। গত ১০ বছরে স্টার্টআপের হাত ধরে দেশে এক বিলিয়ন ডলারের মতো বিদেশি বিনিয়োগ এসেছে।

বাংলাদেশের ব্যাকিং সেক্টর স্টার্টআপে বিনিয়োগ করতে ভয় পায় জানিয়ে পলক বলেন, যখন স্টার্টআপ কোম্পানিগুলো বিনিয়োগ পায়নি, তখন সরকার নিজে স্টার্টআপে বরাদ্দ দিয়ে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। বাজেটে স্টার্টআপের জন্য বরাদ্দ সারা বিশ্বে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে। তরুণ উদ্যোক্তাদের এগিয়ে নিতে সরকারও স্টার্টআপে বিনিয়োগ করতে পারে।

শিক্ষা ও স্বাস্থ্যের পাশাপাশি বিনোদনেও স্টার্টআপ আসা উচিত জানিয়ে তিনি আরও বলেন, এবারের স্টার্টআপ সামিটে ৫০ জনের বেশি বিদেশি বিনিয়োগকারী আসবেন। ২০৪১ সাল নাগাদ দেশে এক লাখ স্টার্টাপ থাকবে, যা এক কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি করবে।

উল্লেখ্য, শতাধিক আন্তর্জাতিক অংশগ্রহণকারী নিয়ে আগামী ২৭ জুলাই রাজধানী ঢাকায় দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’। ‘স্মার্ট বাংলাদেশ এন্ডলেস পসিবিলিটিস’ শিরোনামে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজন করা হবে এবারের সম্মেলন।

এম জি

 

শেয়ার