Top

ছাত্র আন্দোলনের প্রভাব শেয়ারবাজারে পড়বে না

২৬ জুলাই, ২০২৪ ৭:৩৫ অপরাহ্ণ
ছাত্র আন্দোলনের প্রভাব শেয়ারবাজারে পড়বে না

বর্তমান সময়ে ছাত্র আন্দোলন কিংবা দেশের এই অস্থির পরিস্তিতি শেয়ারবাজারে কতটুকু প্রভাব পড়বে ও কারেকশন টাইম বেশি লাগার কারণ নিয়ে বাণিজ্য প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন ডিসিশন মেকার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও স্মার্ট এন্ড সিকিউরিটিজের এক্সিকিউটিভ ডিরেক্টর শেয়ারবাজার টেকনিক্যাল এনালিস্ট এম তালুকদার।

বাণিজ্য প্রতিদিন: বাংলাদেশের পুজিবাজার কারেকশন টাইম এত বেশি নেয় কেন?

এম তালুকদার: শুধু পুঁজিবাজারিই নয় দুনিয়ার সকল কিছুই ভাল সময়ের তুলনায় খারাপ সময় বেশি থাকে। তাই কথায় আছে ভাল সময় দ্রুত যায়। পুঁজিবাজার কারেকশন টাইম বেশি লাগার পিছনে কিছু নির্দিষ্ট কারণও আছে। কারণগুলো হচ্ছে: বিনিয়োগকারীদের আচরণ: কারেকশন টাইম বেশি লাগার পিছনে অন্যতম কারণ হচ্ছে বিনিয়োগকারীদের আচরণ। আপট্রেন্ড/ঊর্ধ্বমুখী কিংবা দাম বাড়ার সময় বিনিয়োগকারীদের আচরণ বা একশন একদম সাধারণ থাকে, দাম বাড়ছে, লাভে আছি বিক্রি করে দেই, এর বাহিরে তেমন কোন চিন্তা ভাবনা থাকে না, যার ফলে ঊর্ধ্বমুখী প্রবনতায় বাধাগ্রস্থ কম হয়, ওপরদিকে কারেকশন/ নিম্নমুখী সময়ে বিনিয়োগকারীদের আচরণ থাকে জটিল, যেমন তখন তারা নেটিং, এভারেজ করতে চায় সিদ্ধান্তহীনতায় বেশি থাকে যা কারেকশন টাইমকে দীর্ঘায়িত করে। টেকনিক্যাল এনালাইসিসের কিছু টার্মস ও আছে ঊর্ধ্বমুখী বাজার যতদিন স্থায়ী হবে তার চেয়ে নিম্নমুখী বাজার ততদিন কিংবা তার দের গুন এক্সটেনশন হলে আড়াইগুণ পর্যন্ত টাইম বা সময় বেশি নিবে।

নিয়মনীতি/ আইনকানুন পরিবর্তন: বাংলাদেশ পুঁজিবাজারে যত নিয়মনীতি/আইনকানুন পরিবর্তন হয় তার বেশিরভাগই হয় নিম্নমুখী সময়ে, যার ফলে কারেকশন হতে বাধাগ্রস্ত হয়। উদাহরণ হিসাবে যদি আমরা গত ২৫ বছর ধরে শুধু মাত্র দাম বাড়া/কমার সার্কিট ব্রেকার নিয়ে বিশ্লেষণ করি তাহলে অনেক পরিবর্তন দেখতে পাবো। যেমন-
ক) ২০১০-১১ সালে মার্কেট কারেকশনে যাওয়ার পূর্বে সার্কিট ব্রেকার ছিলো বাড়া ও কমা ২০% করে। তাই ২০১০ এর পূর্বে মার্কেট যখন বাড়ছিলো তখন ২০% করে বাড়ছিলো, কিন্তু পরবর্তীতে যখন মার্কেট কমা শুরু হয় তখন সেই সার্কিট ২০% থেকে কমিয়ে ১০% করা হলো, যেখানে ২০% থেকে কমিয়ে অর্ধেক করে দেওয়া হয়েছে সেখানে দাম বাড়তে যে সময় লেগেছিলো তার চেয়ে কারেকশন হতে দিগুণ সময় লাগবে সেটাই খুব স্বাভাবিক নয় কি? ঢাকা থেকে চট্রগ্রাম একটা গাড়ি গেলো ৮০কিলোমিটার ঘন্টায় গতিতে, কিন্তু চট্রগ্রাম থেকে ঢাকায় ফিরার সময় বললেন ঘন্টায় ৪০ কিলোমিটার গতির বেশিতে ফিরতে পারবে না, তখন যাওয়ার সময় যে সময় লেগেছিলো তার থেকে দিগুণ সময় লাগবে ফিরে আসতে। তেমনি পুঁজিবাজারও বাড়া কমার সার্কিট ব্রেকারের উপর নির্ভর করে ঊর্ধ্বমুখী ও নিম্নমুখীতে সময় কতটা লাগবে।

২০১০ সালের ০৬ ডিসেম্বর সর্বোচ্চ ৯০০৯.৯ থেকে কারেকশন শুরু হয়েছে ২০% এর পরিবর্তে ১০% করার পরেও কারেকশন প্রায় শেষ করে ২০১৩ সালের ২৯ এপ্রিল ৩৪০৩ সর্বনিম্ন তৈরি করে, পুনরায় কাউন্টার মুভমেন্ট করে আপ হতে শুরু করে এবং ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ তৈরি করে ৬৩৬০.৩। লক্ষ্য করলে দেখবেন ২০২৩ সালের এপ্রিল থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত সার্কিটজনিত তেমন পরিবর্তন হয় নাই। এই সময়ের মধ্যে ইনডেক্স বাড়ে ২৯৫৭.৩ পয়েন্ট বা প্রায় ৮৭%। মার্কেট যখন একটা টপ পেয়ে যায় তার পর কারেকশন হওয়াটা খুব স্বাভাবিক, আর ঐ সময়ের মুভমেন্টটা ছিলো একটা কাউন্টার মুভেমেন্ট। আর টেকনিক্যালি আমরা জানি যে কাউন্টার মুভমেন্ট খুব স্বাভাবিক ভাবে যতটা বাড়ে ঠিক ততটা কমে কিংবা তার চেয়ে বেশি কমে। সো কাউন্টার মুভমেন্ট শেষ করে ২০১৭ সালের ২৫ নভেম্বর যখন পুনরায় কারেকশন শুরু করে ২০২০ সালের ১৬ মার্চ ৩৭৫৯.১ পয়েন্টে আসে মানে কাউন্টার মুভমেন্ট যেখান থেকে শুরু হয়েছিলো (৩৪০৩) এর কাছাকাছি চলে আসে তখনই আবার মার্কেটে ফ্লোর নামক পলিসি এপ্লাই করা হয়, যা এখনো চলমান। মার্কেটের স্বাভাবিক কারেকশনকে বাধাগ্রস্থ করছে আর ২০২০ থেকে এখন পর্যন্ত মার্কেট স্বাভাবিক পর্যায়ে ফিরতে পারে নাই, ও একের পর এক দাম বাড়া কমা নিয়ে আইন পরিবর্তন করে মার্কেটে আরও আনস্টেবল করা হচ্ছে। সো এখন যা চলছে এইগুলা কোনভাবে স্বাভাবিক মার্কেট না, আমার এনালাইসিস অনুযায়ী বলতেই পারি কারেকশন টাইম বেশি লাগছে ও ভবিষ্যৎ এ টাইম আরও বেশি লাগলে এইটাই খুব স্বাভাবিক।

বাণিজ্য প্রতিদিন: বর্তমান সময়ে ছাত্র আন্দোলন কিংবা দেশের এই অস্তির পরিস্তিতি শেয়ার বাজারে কি প্রভাব পড়বে বলে মনে করেন?

এম তালুকদার: ছাত্র আন্দোলনে নতুন করে শেয়ারবাজারে প্রভাব পড়ার মত কিছু আছে বলে মনে করি না। মার্কেট যা হওয়ার সেটা আগেই সিন্ড্রম ক্রিয়েট করে রেখেছে, সেই অনুযায়ী মার্কেট চলবে। এই টার্মে মার্কেট ২ফেব্রুয়ারি ২০২৪ তারিখে সর্বচ্চ ৬৪৭৩.৪ পয়েন্ট থেকে ৬জুন ২০২৪ তারিখ সর্বনিম্ন ৫০৫৬.৩ বিগত ৫মাসে ১৪৩৭.১ পয়েন্ট কমেছিলো যার ফলে রিট্রাস করাটা জরুরী ছিলো। টেকনিক্যালি আমরা জানি যে যত পয়েন্ট কমে তার থেকে ৩৮.২ % থেকে ৬১.৮% পর্যন্ত রিট্রাসমেন্ট করে, সো সেই হিসাবে মার্কেট ৫৬৩২.১ বা ৩৮.২% পর্যন্ত রিট্রাসমেন্ট করেছে এই যা। আর এখন বালিশ খেলার মত পুজিবাজার নিয়ে বিভিন্ন সংস্থা বা বিশ্লেষকরা ছাত্র আন্দোলন ইস্যুটাকে নিয়ে খেলবে, যে যার প্রয়োজনে ছাত্র আন্দোলনকে ব্যবহার করে বক্তব্য দিবে রিপোর্ট লিখবে এইতো। যেমনটা আমরা প্রায় সময়ই মার্কেট পড়ার কারণ হিসাবে পত্রিকা সূত্রে জানতে পারি অমুক গুজবে মার্কেট পড়েছে, সোশ্যাল মিডিয়ায় গুঁজবকারীরা বিভিন্ন ধরনের গুঁজব ছড়িয়ে পায়দা হাসিলের জন্য মার্কেটকে অস্তির করে তুলছে টাইপ। মূলত ঐ সকল গুজবের সাথে বাজার বাড়া কিংবা কমার যৌক্তিক কোন প্রকার সম্পর্ক নাই। যাস্ট বালিশ খেলা একজনের দুষ অন্যের উপর চাপানো।

বাণিজ্য প্রতিদিন: আপনি কি বলতে চাচ্ছেন সোশ্যাল মিডিয়ায় শেয়ার বাজার নিয়ে লেখালেখি বা মন্তব্য তা বাজার বাড়া বা কমার প্রভাব পড়ে না?

এম তালুকদার: ফেসবুক বা শেয়ার বাজারে সাধারণত বিনিয়োগকারী বা জনতা যাই লিখুক না কেন বা যাই ছড়াক না কেন তা দিয়ে শেয়ার বাজারকে বিন্দুপরিমাণ প্রভাবিত করা সম্ভব না। আর যদি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বক্তব্য দিয়ে বাজারকে প্রভাবিত করাই যেত তাহলে এত দিনে আমরা বাজারে ৫ হাজার কোটি টাকার ট্রেড কিংবা ২০২৪ এর নির্বাচনের পর বিশাল আপমুভমেন্ট দেখতে পেতাম। কারণ এই সকল মন্তব্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা সর্বচ্চ পর্যায়ে থেকেই শুনেছি, কিন্তু বাস্তবে এসবের বিন্দুপরিমাণ দেখা আমরা পাই নাই। যেখানে সর্বোচ্চ পর্যায়ের মন্তব্য প্রভাব ফেলতে পারে না, সেখানে আপনার আমার মত চুনুপুটি ফেসবুকে লিখে গুঁজব ছড়িয়ে কি করতে পারবে বলেন।

এএ

শেয়ার