Top
সর্বশেষ

চট্টগ্রামে শিক্ষার্থীদের জনস্রোত

০৩ আগস্ট, ২০২৪ ৫:৪৩ অপরাহ্ণ
চট্টগ্রামে শিক্ষার্থীদের জনস্রোত
চট্টগ্রাম প্রতিনিধি :

পূর্বঘোষিত ‘বিক্ষোভ কর্মসূচি’ পালন করতে চট্টগ্রাম নগরীর নিউমার্কেট মোড়ে অবস্থান নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কোতোয়ালী, রিয়াজউদ্দিন বাজার, স্টেশন রোড, জুবিলী রোড এবং সিটি কলেজ অভিমুখী সড়কে আন্দোলনকারী শিক্ষার্থীরা জড়ো হয়েছেন। এতে নিউমার্কেট অভিমুখী ব্যস্ত চার সড়কেই যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সৃষ্টি হচ্ছে যানজট। এদিকে আন্দোলনকারীরা নিউমার্কেট মোড়ে অবস্থান করলেও সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা যায়নি। পুলিশ বলছে, সতর্ক অবস্থানে রয়েছে তারা। পরিস্থিতি বুঝেই নেবে ব্যবস্থা।

শনিবার (৩ আগস্ট) দুপুর আড়াইটা থেকে আন্দোলনকারী শিক্ষার্থীরা নিউমার্কেট মোড়ে জড়ো হতে শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা সেখানেই অবস্থান করছেন।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ বলেন, ‘পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে ব্যবস্থা।’

এর আগে সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা, গুলিতে হত্যার প্রতিবাদ ও ৯ দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার বিক্ষোভ মিছিলের ঘোষণা দেওয়া হয়। আগামীকাল রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য “সর্বাত্মক অসহযোগ” আন্দোলনের ঘোষণা রয়েছে আন্দোলণকারীদের।

সারাদেশের আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি নিয়ে ১৫৮ সদস্যের বর্ধিত কমিটি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এতে চট্টগ্রাম থেকে সমম্বয়ক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাসেল আহমেদ ও সহ-সমম্বয়ক হিসেবে রয়েছেন খান তালাত মাহমুদ রাফি।

এদিকে শনিবার নগরীর লালখান বাজার মোড়, বহদ্দারহাট, দুই নম্বর গেট, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল গেট, আন্দরকিল্লাসহ বিভিন্ন মোড়ে শান্তি সমাবেশ করেছে স্থানীয় আওয়ামী লীগ। সমাবেশে জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বক্তারা দেশজুড়ে চলা নৈরাজ্যের প্রতিবাদ জানান। সমাবেশ থেকে দেশবিরোধী নানা অপতৎপরতায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানানো হয়।

এসকে

শেয়ার