Top

আগামীকাল মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়

১১ মার্চ, ২০২১ ৩:৫১ অপরাহ্ণ
আগামীকাল মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড৷ এটির গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

শুক্রবার (১২ মার্চ) থেকে প্রামাণ্যচিত্রটি চলবে রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে। এটি প্রযোজনা করেছেন সৈয়দ আশিক রহমান।

প্রামাণ্যচিত্রটির দৈর্ঘ্য ২ ঘণ্টা ২৭ মিনিট। এতে তুলে ধরা হয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম (১৯২০) থেকে তার মৃত্যু (১৯৭৫) পর্যন্ত নানান ঘটনা।

এতে রয়েছে বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থান পর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচন পর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব (১৯৭২-১৯৭৫)।

প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তারিতভাবে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদান। সেই সঙ্গে বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পক্ষে-বিপক্ষের বিভিন্ন কর্মকাণ্ডও তুলে ধরা হয়েছে।

বঙ্গবন্ধু ও বাংলাদেশকে বিশ্বের কাছে কার্যকরভাবে তুলে ধরার জন্য ইংরেজি সাব-টাইটেলসহ নির্মিত প্রামাণ্যচিত্রটি বড় ভূমিকা রাখবে বলে বিশ্বাস আরটিভির। শোর সময়সূচি জানা যাবে স্টার সিনেপ্লেক্সের ওয়েবসাইটে।

শেয়ার