Top

ডিএসই ও সিএসইর স্বতন্ত্র পরিচালকদের পদত্যাগের নির্দেশ

২০ আগস্ট, ২০২৪ ১১:৪০ অপরাহ্ণ
ডিএসই ও সিএসইর স্বতন্ত্র পরিচালকদের পদত্যাগের নির্দেশ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব স্বতন্ত্র পরিচালককে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ মঙ্গলবার মৌখিকভাবে দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এই নির্দেশ দিয়েছে। বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা যায়, মঙ্গলবার সন্ধ্যায় দুই স্টক এক্সচেঞ্জের এমডিদের বিএসইসির পক্ষ থেকে স্বতন্ত্র সব পরিচালককে পদত্যাগের বিষয়ে মৌখিকভাবে নির্দেশনা দেওয়া হয়। বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছে, যদি মৌখিক নির্দেশনায় এসব পরিচালক স্বেচ্ছায় পদত্যাগ না করেন, তাহলে তাঁদের অপসারণের বিষয়ে উদ্যোগ নেবে নিয়ন্ত্রক সংস্থাটি। যেহেতু স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকেরা সমাজের সম্মানিত ব্যক্তি, তাই বিএসইসি শুরুতে তাঁদের অপসারণ না করে স্বেচ্ছায় পদত্যাগের সুযোগ দিতে এই নির্দেশনা দেয়।

ডিএসইর চেয়ারম্যানসহ পরিচালনা পর্ষদে মোট স্বতন্ত্র পরিচালক সাতজন। এই সাতজনের মধ্যে সংস্থাটির চেয়ারম্যান হাফিজ মো. হাসান বাবু গত রোববার রাতে পদত্যাগ করেছেন। তাঁর পদত্যাগের পর বর্তমানে ডিএসইতে স্বতন্ত্র পরিচালক রয়েছেন ছয়জন। এই ছয় পরিচালক হলেন সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আব্দুল্লাহ আল মাহমুদ, ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান আফজাল হোসেন, ওরাকলের বাংলাদেশ, নেপাল ও ভুটানের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা, সাবেক ব্যাংকার শাহেদুল ইসলাম ও মানবাধিকার কমিশনের সদস্য কাউসার আহমেদ।

এ ছাড়া সিএসইতেও স্বতন্ত্র পরিচালক রয়েছেন মোট সাতজন। তাঁরা হলেন ব্যবসায়ী আসিফ ইব্রাহীম, সাবেক ব্যাংকার আবদুল হালিম চৌধুরী, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ কাশহিফ রেজা চৌধুরী, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইশতার মহল, সংগীতশিল্পী মোহাম্মদ নকিব উদ্দিন খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসার প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক রেজওয়ানুল হক খান।

শেয়ার