Top
সর্বশেষ

শিবলী, তার ছেলে ও ৯ সহযোগীর বিও হিসাব জব্দ

২১ আগস্ট, ২০২৪ ১০:২২ অপরাহ্ণ
শিবলী, তার ছেলে ও ৯ সহযোগীর বিও হিসাব জব্দ

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সংস্থাটির সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, তার ছেলে জুহায়ের সারার ইসলাম এবং ৯ সহযোগীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দ করতে স্টক এক্সচেঞ্জগুলো এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দিয়েছে।

বুধবার (২১ আগস্ট) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

শিবলী ও তার ছেলে ছাড়া অন্য যে ৯ জনের বিও হিসাব স্থগিত করতে বলা হয়েছে তারা হলেন- বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও ইবিএল সিকিউরিটিজের এমডি ছায়েদুর রহমান, তার স্ত্রী ফেরদৌসি বেগম, আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের, তার পরিবারের সদস্য কাজী সাদিয়া হাসান, আবুল কামাল মাতবর, কনিকা আফরোজ এবং সাজেদ মাতবর। এছাড়া জাবেদ এ মতিন এবং সিডব্লিউটি অ্যাসেটের মনিজা চৌধুরী।

বিএসইসিরি এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, নিয়ন্ত্রক সংস্থা আটজন লোকের শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা জারি করেছেন যারা শেয়ারবাজারে বিও হিসাব পরিচালনা করেন।

আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশনা অনুযায়ী তাদের বিও হিসাব জব্দের নির্দেশনা দেয় বিএসইসি।

এর আগে মঙ্গলবার বিএফআইইউর নির্দেশনা অনুযায়ী শিবলী ও তার ছেলে জুহায়ের সারার ইসলামসহ আটজনের ব্যাংক হিসাব স্থগিত করা হয়। আরো যাদের হিসাব স্থগিত করা হয় তারা হলেন– মার্চেন্ট ব্যাংকারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মো. ছায়েদুর রহমান, শেয়ারবাজারের আলোচিত কারসাজিকারক মো. আবুল খায়ের, শেয়ারবাজারের আলোচিত ব্যক্তি জাভেদ এ মতিন, সম্পদ ব্যবস্থাপক কোম্পানি সিডব্লিউটির মনিজা চৌধুরী, মোহাম্মদ দেলোয়ার হোসেন ও শরিফুল ইসলাম।

নির্দেশনায় স্থগিত করা সব ব্যাংক হিসাবের সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী প্রভৃতি তথ্য সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চিঠি দেওয়ার তারিখ থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে বিএফআইইউর কাছে পাঠাতে বলা হয়।

বিএইচ

শেয়ার