Top

১০ মাস পর ইতিবাচক ধারায় সঞ্চয়পত্র বিক্রি

৩০ সেপ্টেম্বর, ২০২৪ ৮:৪৫ অপরাহ্ণ
১০ মাস পর ইতিবাচক ধারায় সঞ্চয়পত্র বিক্রি

অবশেষে ১০ মাস পর ধস কাটিয়ে ইতিবাচক ধারায় ফিরেছে জাতীয় সঞ্চয়পত্র বিক্রি। চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মানুষ সঞ্চয়পত্র ভাঙার চেয়ে কিনেছে বেশি। আর ২০২৩-২৪ অর্থবছরের ১২ মাসের মধ্যে ১০ মাসই ছিল সঞ্চয়পত্র বিক্রিতে ধস। প্রতি মাসেই আগের আসল-সুদ বাবদ বেশি পরিশোধ করতে হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২৪-২৫ সালের প্রথম মাস জুলাইয়ে সঞ্চয়পত্র বিক্রি ইতিবাচক ধারায় ফিরেছে। এই মাসে আগের সুদ-আসল পরিশোধ করেও ২ হাজার ১৮৭ কোটি ৫৬ লাখ টাকা ইতিবাচক রয়েছে।

আর এর আগের মাস অর্থাৎ গত অর্থবছরের শেষ মাস জুনে সঞ্চয়পত্র নিট বিক্রি (ঋণাত্মক) ৩ হাজার ৩৮১ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ বিক্রির চেয়ে আগের সুদ-আসল বাবদ বেশি পরিশোধ করতে হয়েছে ৩ হাজার ৩৮১ কোটি ৪৩ লাখ টাকা।

খাত সংশ্লিষ্টরা বলছেন, অনিয়ম-জালিয়াতির কারণে কিছু ব্যাংকে তারল্য সংকট চরম আকার ধারণ করেছে। মানুষ তাদের জমানো টাকা তুলতে গিয়ে ফিরে আসতে হচ্ছে। ব্যাংকগুলো টাকা দিতে পারছে না। এ কারণে সাধারণ মানুষ এখন বেশি লাভের চেয়ে আস্থার জায়গা খুঁজছে। কিছু ব্যাংকের চেয়ে তারা সঞ্চয়পত্রকে বেশি নিরাপদ মনে করছেন। এ কারণে ব্যাংক থেকে টাকা তুলে সঞ্চয়পত্র কিনছেন মানুষ।

আর গত অর্থবছরের ১২ মাসে (জুলাই-জুন) সঞ্চয়পত্র নিট বিক্রি ঋণাত্মক ধারায় হয়েছে। অর্থাৎ ২০২৩-২৪ অর্থবছরের ১২ মাসে আগের আসল ও সুদ বাবদ ২১ হাজার ১২৪ কোটি ৩৮ লাখ টাকা বিক্রির চেয়ে আগের সুদ-আসল বাবদ বেশি পরিশোধ করতে হয়েছে। গত অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) সঞ্চয়পত্র বিক্রির ধারা ইতিবাচক ছিল। এরপর সেপ্টেম্বর থেকেই নেতিবাচক ধারায় চলে যায় সঞ্চয়পত্র বিক্রি। যেটা চলে অর্থবছরের শেষ মাস জুন পর্যন্ত।

প্রতিবেদনের তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) সঞ্চয়পত্র নিট বিক্রি ৫ হাজার ৫৬২ কোটি টাকা ইতিবাচক ছিল। তবে এরপর থেকে নিট বিক্রি ঋণাত্মক হতে থাকে। সেপ্টেম্বরে ঋণাত্মক হয় ১৪৭ কোটি, অক্টোবরে ১ হাজার ৪০ কোটি, নভেম্বরে ১ হাজার ৫৫৪ কোটি, ডিসেম্বরে ২ হাজার ২০৪ কোটি, জানুয়ারিতে ১ হাজার ২৮৭ কোটি, ফেব্রুয়ারিতে ১ হাজার ৫৪১ কোটি, মার্চে ৩ হাজার ৬৫৩ কোটি, এপ্রিলে ২ হাজার ১০৩ কোটি ও মে মাসে ৩ হাজার ৯৪ কোটি টাকা ঋণাত্মক হয়।

আর সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ যে কমবে, তা সরকার আগেই আন্দাজ করেছিল। সে জন্য গত ২০২৩-২৪ অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রি করে সরকারের নিট ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ধরা হয় ১৮ হাজার কোটি টাকা। আগের ২০২২-২৩ অর্থবছরে এই লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা কমিয়ে ৩২ হাজার কোটি টাকা করা হয়েছিল। ওই অর্থবছরের শেষে নিট বিক্রি ঋণাত্মক হয়ে দাঁড়ায় ৩ হাজার ২৯৫ কোটি টাকা। তবে ২০২৪-২৫ অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ১৫ হাজার ৪০০ কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

এএ

শেয়ার