Top

লক্ষ্মীপুরে আফনান হত্যার বিচার ও পরিবারের নিরাপত্তা নিশ্চিতসহ ১১টি দাবি

১০ অক্টোবর, ২০২৪ ৬:৫৭ অপরাহ্ণ
লক্ষ্মীপুরে আফনান হত্যার বিচার ও পরিবারের নিরাপত্তা নিশ্চিতসহ ১১টি দাবি
লক্ষ্মীপুর প্রতিনিধি :

লক্ষ্মীপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত সা’দ আল-আফনানের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে লক্ষ্মীপুর ভিক্টোরি কলেজে এ আয়োজন করে প্রতিষ্ঠানটি।

কলেজটি অধ্যক্ষ হারুনুর রশিদের সভাপতিত্বে ও প্রভাষক নুরুল হুদা পরানের সঞ্চালনায় দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সা’দ আল-আফনানের মা নাছিমা বেগম, পরিচালক আবদুস সাত্তার শামীম, মোহাম্মদ হানিফ, মাহমুদুল হাসান, মির্জা সাইফুল ইসলাম, স্থানীয় ছাত্র সমন্বয়ক আরমান হোসেন, সারোয়ার হোসেনসহ আরও অনেকে।

অনুষ্ঠানে লক্ষ্মীপুর ভিক্টোরি কলেজ অধ্যক্ষ হারুনুর রশিদ বলেন, শহীদ সা’দ আল-আফনান আমাদের কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন। সে খুবই মেধাবী ও ভদ্র ছাত্র ছিলো। ঘটনার দিন তৎকালীন আওয়ামী লীগের সন্ত্রাসীদের গুলিতে আফনান নিহত হয়। আফনান সেদিন আন্দোলনে ব্যক্তিগত কিংবা পারিবারিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে যায়নি। সে গিয়েছিলো সরকারি চাকরিতে কোটা সংস্কার, বৈষম্য ও দুর্নীতিমুক্ত একটি দেশ গঠনের আন্দোলনে সংহতি জানাতে। আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা তাঁর পরকালে শহীদি মর্যাদা ও জান্নাতলাভের কামনা করছি।

এসময় অধ্যক্ষ হারুনুর রশিদ বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ভিক্টোরি কলেজের পক্ষ থেকে আফনান হত্যার বিচার ও পরিবারের নিরাপত্তা নিশ্চিতসহ ১১ টি দাবি জানান। দাবিগুলো হলো, শহীদ আফনানের হত্যাকারীদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে দ্রুত বিচার করে তা কার্যকর, তাঁর পরিবারকে সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার সুনিশ্চিত করা, আফনানের নামে লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামকরণ, তাঁর পরিবারকে রাষ্ট্রীয়ভাবে পূর্ণবাসন করা ও পরিবারের একজনকে সরকারি চাকরি দেওয়া, জুলাই বিপ্লবে শহীদের রুহের মাগফেরাত কামনা প্রতিবছর রাষ্ট্রীয়ভাবে স্মরণ সভা ও দোয়ার আয়োজন করা, আফনানসহ সকল শহীদকে জাতীয় বীর সম্মান দেওয়া, প্রশাসনিকভাবে লক্ষ্মীপুরসহ উত্তর স্টেশন চত্বর টি স্থায়ীভাবে শহীদ আফনান নামে নাম করণ করে রাষ্ট্রীয়ভাবে উদ্বোধন করা, জুলাই বিপ্লব আন্দোলনে আফনান সহ সকল শহীদ পরিবারের জন্য মাসিক সম্মানির ব্যবস্থা করা, শহীদদের ইতিহাস পাঠ্যপুস্তুকে সংযুক্ত করা ও জুলাই বিপ্লবে যারা আহত হয়েছে তাদের চিকিৎসার খরচ রাষ্ট্রীয়ভাবে বহন করতে হবে।

এম জি

শেয়ার