Top

৮ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি এলজিপিবাহী জাহাজের আগুন

১৩ অক্টোবর, ২০২৪ ১০:০৫ পূর্বাহ্ণ
৮ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি এলজিপিবাহী জাহাজের আগুন
জেলা প্রতিনিধি :

কক্সবাজারের কুতুবদিয়ায় সাগরে বহিঃনোঙর করা এলজিপিবাহী লাইটারেজ জাহাজ ‘সুফিয়া’য় লাগা আগুন আট ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি। কোস্টগার্ড ও নৌবাহিনী এখনও আগুন নেভানোর কাজ করছে।

রোববার (১৩ অক্টোবর) সকালে নৌবাহনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, রোববার ভোর পর্যন্ত ওই জাহাজে থাকা ৩১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাত পৌনে ১টার দিকে বঙ্গোপসাগরের কুতুবদিয়ার উপকূলের পশ্চিমে বহিঃনোঙর এলাকায় এ অগ্নিকাণ্ড ঘটে বলে জানান কোস্টগার্ড পূর্ব জোনের গণমাধ্যম কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।

তিনি জানান, আগুনের সূত্রপাত কীভাবে ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি।

সুফিয়া নামের লাইটারেজ জাহাজটি চট্টগ্রাম বন্দরে যাচ্ছিল বলে তথ্য দিলেও কোন দেশ থেকে এলপিজি বহন করে আনছিল তা নিশ্চিত করতে পারেননি কোস্টগার্ডের এ গণমাধ্যম কর্মকর্তা। তিনি বলেন, ‘জাহাজটি কোন দেশ থেকে এসেছে এবং কী পরিমাণ এলপিজি ছিল তা জানা যায়নি। এছাড়া জাহাজটিতে কতজন ক্রু ছিল তাও নিশ্চিত নই।’

খন্দকার মুনিফ তকি বলেন, ‘জাহাজটি কুতুবদিয়া উপকূলের পশ্চিমে বঙ্গোপসাগরে নোঙর করেছিল। শনিবার মধ্যরাতে জাহাজটিতে আকস্মিক আগুন লেগে যায়। এতে আগুন ভয়াবহ রূপ নিয়ে ছড়িয়ে পড়ে। কুতুবদিয়ার উপজেলা প্রশাসন ও স্থানীয়দের মাধ্যমে খবর পাওয়ার পর উদ্ধার কাজ চালাতে ঘটনাস্থলে পৌঁছায় নৌবাহিনী ও কোস্টগার্ডের কয়েকটি জাহাজ।’

গত ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের পতেঙ্গায় ‘বাংলার জ্যোতি’ নামে একটি তেলবাহী জাহাজে আগুনের পর বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় তিনজনের মৃত্যু হয়। তারা হলেন- ডেক ক্যাডেট সৌরভ কুমার সাহা, বিএসসির ফোরম্যান নুরুল ইসলাম ও শ্রমিক মো. হারুন। তিনজনই অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন। এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়।

বিএইচ

শেয়ার