Top

সরকারি ক্রয় ব্যবস্থাপনা প্রশিক্ষণের দুই কুশিলবই চলে গেলেন চিরতরে

০৩ মে, ২০২১ ১:৪০ অপরাহ্ণ
সরকারি ক্রয় ব্যবস্থাপনা প্রশিক্ষণের দুই কুশিলবই চলে গেলেন চিরতরে
ফারুক হোসেন :

বাংলাদেশে সরকারি ক্রয় ব্যবস্থাপনা সংস্কার হয় ২০০২ সালে। ২০০৩ সালে প্রথম একটি আইনী ও প্রাতিষ্ঠানিক কাঠামো সৃষ্টির মাধ্যমে যাত্রা শুরু করে ক্রয় ব্যবস্থাপনার নতুন পদ্ধতি যার মধ্যে নিশ্চিত করা হয়েছে আইনের শাসন। প্রতিষ্ঠিত হয় সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট। জারী হয় পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেশনস ২০০৩।

স্বচ্ছতা, জবাবদিহিতা, সমআচরণ, বৈষম্যহীনতা ও সততার নীতি নিয়ে প্রয়োগকৃত আইনী কাঠামো সম্পর্কে সরকারি কর্মকর্তাদেরও জানান দেয়াটাই ছিলো মূল চ্যালেঞ্জ। অর্থ্যাৎ দক্ষতা উন্নয় ও পেশাদারিত্ব সৃষ্টি গুরুত্ব পায় সংস্কারের সঙ্গে সঙ্গে। সে সময় সৃষ্টি করা হয় প্রশিক্ষক পুল। ব্যাপকভাবে ২০০৩ থেকে শুরু হয় সরকারি ক্রয় ব্যবস্থাপনা প্রশিক্ষণ। প্রথমে এই প্রশিক্ষণ কর্মে যুক্ত হয় বিয়াম ও বিম। পরবর্তীতে এই কাজে পরামর্শক হিসেবে যুক্ত হয় ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ বাংলাদেশ। এরই মধ্যে জারী হয় পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮। এই আইনী কাঠামোতে শুরু থেকেই ব্যাপক প্রশিক্ষণ শুরু হয় এই কলেজে। আজ অব্দি এই প্রশিক্ষণ চলমান আছে। কোভিড এর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত চলছিলো প্রশিক্ষণ। এই কলেজের রেক্টর ছিলেন স্বনামধন্য ব্যক্তি ও প্রকৌশলী অধ্যাপক হান্নান। কিছুদিন হলো তিনিও অবসর নিয়েছেন। আর ডীন হিসেবে কাজ শুরু করেন সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রাক্তন প্রধান প্রকৌশলী এ আর এম আনোয়ার হোসেন। তিনিই মূলতঃ স্টেকহোল্ডারদের সঙ্গে এই কর্মযজ্ঞ সমন্বয় করতেন।

প্রবীন এই মানুষটি ছিলেন সবসময়ই হাসিমুখো। কাজে তার ছিলো তীব্র গতি। কথা বলতেন বিনয়ী ভঙ্গিতে। দেখতে সেই বয়সেও দারুণ সুদর্শন। অতুলনীয় সংযোগ বক্ষার গুণ ছিলো তার। সবার সঙ্গে যোগাযোগ, তথ্য আদান প্রদান এবং প্রশিনার্থীদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো তিনি এতটাই কার্যকরভাবে দেখতেন , তার জনপ্রিয়তা ছেয়ে যায় সর্বত্র। তার সুদক্ষ ব্যবস্থাপনায় যারা এইসব কর্মযজ্ঞের সঙ্গে সম্পৃক্ত তারাও যেমন, ঈচঞট, ওঞঈ-ওখঙ, ডড়ৎষফ ইধহশ, অউই, ঈওচঝ ও অন্যান্য সরকারি প্রতিষ্ঠন সবাই ছিলো সন্তুষ্ট। ২৭ এপ্রিল ২০২১ তারিখ রাত ৮.৩০ টায় করোনার ছোবলে তিনি চলে গেলেন আমাদের মাঝ থেকে চিরতরে। আমরা হারালাম সরকারি ক্রয় ব্যবস্থাপনা প্রশিক্ষণপ্রদানকারী ইএসসিবির সবচাইতে কার্যকর মানুষটিকে। প্রতিষ্ঠানটির জন্য এটি এক বিরাট ক্ষতি হলো। এই ঘাটতি কাটিয়ে ওঠা সত্যিই কঠিন হবে।

২০১১ সালে সরকার সরকারি ক্রয় ব্যবস্থাপনাকে তথ্য ও প্রযুক্তি নির্ভও পদ্ধতিতে স্থানান্তর শুরু করে। স্থাপন কওে সিপিটিইউ পোর্টাল। এই পোর্টাল স্থাপন, এর অপারেশনাল কার্যক্রম, রক্ষণাবেক্ষণ, হেল্পডেস্ক ব্যবস্থাপনা এবং সর্বোপরি ইজিপি প্রশিক্ষণে ব্যাপকভাবে যুক্ত আছে দেশের সনামধন্য আইটি প্রতিষ্ঠান দোহাটেক মিডিয়া। এই প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সহযোগী হিসেবে হিসেবে কাজ করে অর্জন করেও সরকারি ক্রয় আইনী পদ্ধতি এবং এর ডিজিটাল স্থানান্তরের অভিজ্ঞতা। আইটি সেক্টরেও এর ব্যাপক পরিচিতি রয়েছে। এই প্রতিষ্ঠানটি শুরু থেকেই ইজিপি প্রশিক্ষণে যুক্ত রয়েছে। বাংলাদেশে ইজিপি এখন অনিবার্য একটি সরকারি ক্রয় প্রক্রিয়ার নাম। এই অবস্থানে বিষয়টিকে নিয়ে আসার জন্য যার বিরাট অবদান ছিলো তিনি দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা। বিনয়ী, সবসময় কর্মতৎপর, সবার সঙ্গে যোগাযোগ রক্ষাকারি একজন ব্যতিক্রমি মানুষ ছিলেন তিনি। সরকারের বিভিন্ন নীতি নির্ধরণী ফোরামেও তাঁর উপস্থিতি ছিলো দৃশ্যমান। তিনি ইজিপির উননয়ন, প্রমোশন, প্রশিক্ষণ এই কাজগুলোকে আলাদা চোখে দেখতেন ভালোবাসতেন এবং এগিয়ে নিয়ে গেছেন দেশের উন্নয়নের ভাবনা নিয়ে। তিনিও ক্যান্সারে অসুস্থ হয়ে চলে গেলেন ১৭ ফেব্রয়ারি ২০২১ তারিখে চিরতরে। আমরা হারালাম সরকারি ক্রয়ে ইজিপি প্রশিক্ষণের প্রধান কুশিলবকে।

দেশের সরকারি ক্রয় ব্যবস্থাপনা পপ্রশিক্ষণের জাতীয় প্রশিক্ষক ও সিপিটিইউর সাবেক মহাপরিচালক হিসেবে আমি এই দুজনের অবদানের কথা স্মরণ করছি এবং তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি গভীরভাবে। জানিনা তাদের অভাব কিভাবে পূরণ হবে ? আমরা জানি কোন কিছুই বসে থাকে না। তবে হোঁচট যে খাবে এতে কোন সন্দেহ নেই। বিশেষ করে ইএসসিবি বড়ো ধরণের একটি চ্যালেজ্ঞের মুখোমুখি হবে।

পরামর্শক বিশ্বব্যাংক, ঢাকা।
সাবেক নির্বাহী চেয়ারম্যান (সরকারের সাবেক সচিব)
জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) প্রধানমন্ত্রীর অফিস
সাবেক মহাপরিচালক, সিপিটিইউ, আইএমইডি, পরিকল্পনা মন্ত্রণালয় বাংলাদেশ সরকার ।

🔹পুঁজিবাজারের সব রকম খবর পেতে জয়েন করুন –

BP News / BP Capital News / BP Capital Views / BP Stock News / BP ShareBazar News

শেয়ার