Top

পুঁজিবাজারে বেড়েছে বিদেশি বিনিয়োগ ও বিও হিসাব

১৩ ডিসেম্বর, ২০২০ ২:০৬ অপরাহ্ণ
পুঁজিবাজারে বেড়েছে বিদেশি বিনিয়োগ ও বিও হিসাব
রাসেল মাহমুদ :

ডুবতে থাকা পুঁজিবাজার ছন্দে ফিরেছে। সূচক উঠানামা করলেও সাধারণ বিনিয়োগকারীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ, বিদেশিদের লেনদেন বৃদ্ধি নতুন করে আশা জাগাচ্ছে। এছাড়া ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিওকে কেন্দ্র করে নতুন বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট খোলার প্রভাব পড়েছে বাজারে। ফলে নতুন করে আশান্বিত হচ্ছেন স্টেকহোল্ডাররা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত (২০১৯-২০) অর্থবছরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন প্রায় দেড় হাজার কোটি টাকা বেড়েছে। এ সময়ে তারা (প্রবাসী ও বিদেশি) লেনদেন করেছে ৯ হাজার ৬৮৬ কোটি ৪৮ লাখ টাকা। যা আগের অর্থ বছরের চেয়ে প্রায় ১৮ শতাংশ বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে প্রাপ্ত তথ্য মতে, ২০১৯-২০ অর্থবছরের বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৬৮৬ কোটি ৪৮ লাখ টাকা। আগের বছর লেনদেন হয়েছিল ৮ হাজার ২১৯ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ ২০১৮-১৯ বছরের তুলনায় লেনদেন বেড়েছে ১ হাজার ৪৬৭ কোটি ১৫ লাখ ১০ হাজার টাকা, যা শতাংশের হিসাবে বেড়েছে ১৭ দশমিক ৮৫ শতাংশ। এর মধ্যে বিদেশিরা শেয়ার কিনেছেন ৪ হাজার ১৪৩ কোটি ৬২ লাখ ৪০ হাজার টাকার। আর শেয়ার বিক্রি করেছেন ৫ হাজার ৫৪২ কোটি ৫৫ লাখ ৬ হাজার টাকার। অর্থাৎ শেয়ার কেনার চেয়ে বিক্রি বেড়েছে।

এর আগের বছর অর্থাৎ ২০১৮-২০১৯ অর্থবছরে মোট লেনদেন হয়েছিল ৮ হাজার ২১৯ কোটি ৩৩ লাখ টাকা। এর মধ্যে শেয়ার বিক্রি করেছিল ৪ হাজার ১৭ কোটি ৮১ লাখ ১০ হাজার টাকার। আর শেয়ার কিনেছিল ৪ হাজার ২০১ কোটি ৫১ লাখ ৯০ হাজার টাকার।

এদিকে, দেশের দ্বিতীয় বৃহত্তর মোবাাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের আইপিওকে কেন্দ্র করে গত নভম্বের মাসে পুঁজিবাজারে বিও হিসাব বেড়েছে প্রায় দেড় লাখ। আলোচ্য সময়ে নতুন করে বিও একাউন্ট খোলা হয়েছে মোট ১ লাখ ৪৮ হাজার ৯৪২টি। এই সংখ্যা অনেক আশা জাগানিয়া বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে জানা যায়, গত অক্টোবর মাসের শেষ কার্যদিবসে বিও হিসাবধারী ছিল মোট ২৩ লাখ ৫৯ হাজার ৯৫০টি। গত নভেম্বর মাসের শেষ দিন বিও হিসাবধারী বেড়ে দাঁড়িয়েছে ২৫ লাখ ৮ হাজার ৮৯২টিতে। অর্থাৎ নভেম্বর মাসে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য নতুন করে ১ লাখ ৪৮ হাজার ৯৪২টি বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে।

সূত্র জানায়, দেশে মোট ২৫ লাখ ৮ হাজার ৮৯২টি বিও হিসাব রয়েছে। এর মধ্যে পুরুষ বিও হিসাব রয়েছে ১৮ লাখ ৪৭ হাজার ১১১টি, নারী বিও হিসাবধারী ৬ লাখ ৪৮ হাজার ১২৪টি, কোম্পানি বিও হিসাব রয়েছে ১৩ হাজার ৬৫৭টি। এর মধ্যে গত এক মাসে পুরুষ বিও হিসাব বেড়েছে ১ লাখ ১০ হাজার ৩৩০টি, নারী বিও হিসাব বেড়েছে একই সময়ে ৩৮ হাজার ৪৫৯টি এবং কোম্পানি বিও হিসাব বেড়েছে ১৫৩টি।
গত অক্টোবর মাসের শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২২ লাখ ১৭ হাজার ৮৫৩টি। নভেম্বর মাসে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৩ লাখ ৪৩ হাজার ১৬৮টিতে। নভেম্বর মাসে দেশি বিওধারী সংখ্যাও বেড়েছে ১ লাখ ২৫ হাজার ৩১৫টি।

অন্যদিকে, অক্টোবরে বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশে অবস্থানরত বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১ লাখ ২৮ হাজার ৫৯৩টি। নভেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫১ হাজার ৯৩৩টিতে। অর্থাৎ নভেম্বর মাসে বিদেশে অবস্থানরত বিনিযোগকারী বেড়েছে ২৩ হাজার ৩৪০টি।

জানা গেছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দেশের পুঁজিবাজার দুইমাসেরও বেশি সময় বন্ধ থাকে। ফলে অনেক দেশি-বিদেশি অনেক বিনিয়োগকারী হতাশ হয়ে পড়েন। পুঁজিবাজারে লেনদেন না করার সিদ্ধান্তও নেয় অনেকে। তবে লকডাউন পরবর্তী সময়ে ৩১ মে বাজারে লেনদেন শুরু হলে বিনিয়োগকারীরা ফের বাজারমুখি হয়। এতে স্বল্প বিরতীতে সূচক ও লেনদেন বাড়তে থাকে। ৩১ মে থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত সূচক ও লেনদেন ওঠানামা করলেও সামগ্রিকভাবে ইতিবাচক অবস্থানে রয়েছে বাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারের বর্তমান অবস্থার বিছনে বড় একটি ভূমিকা রেখেছে ব্যাংকের সুদহার ছয়-নয় হওয়া। আবার কালোটাকা সাদা করার সুযোগ পেয়ে অনেকেই বাজারে বিনিয়োগ করছে। যার কারণে বাজার স্থিতিশীল হচ্ছে।

বিষয়টি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মো. রকিবুর রহমান বাণিজ্য প্রতিদিনকে বলেন, করোনার কারণে অর্থনীতিকে চাঙা রাখতে বর্তমান সরকার বাজেটে যে সুযোগ দিয়েছে, তা আরও ঐতিহাসিক এবং যুগান্তকারী। সুদের হার ছয়-নয় নির্ধারণ করা, কালোটাকা সাদা করার সহজ সুবিধা, যা পুঁজিবাজারের তারল্যের জন্য অত্যন্ত সহজ করে দিয়েছে, তাতে বাজারে টাকা ঢুকতে শুরু করেছে, যা পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে বড় সহায়তা করছে।

তিনি বলেন, পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন যেমন বেড়েছে, তেমনি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টও বেড়েছে। এর ফলে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে এবং বিনিয়োগকারীদের বিনিয়োগ করার আস্থা ফিরে আসতে শুরু করেছে। বর্তমান সরকারের বিভিন্ন সিদ্ধান্তে পুঁজিবাজারে পজিটিভ প্রভাব পড়তে শুরু করেছে।

তিনি আরও বলেন, বিভিন্ন কোম্পানির আইপিও আসার খবরে বিও হিসাব খোলার হিড়িক পড়ে যায়। এটা বাজারের জন্য ক্ষতিকর। তারাই বাজারে বিনিয়োগকারী হবে যাদের বিনিয়োগ থাকবে। কিন্তু শুধু আইপিও’তে বিনিয়োগ করে বাজারের কোনো লাভ হচ্ছে না।

এদিকে, বাজারের সামগ্রিক পরিস্থিতি ভালো হলেও সূচক ওঠানামা করছে। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চারদিনই ডিএসইতে সূচক বেড়েছে। একই সাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে । একইসাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

জানা গেছে, দিনেশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, দর কমেছে ১১৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৯০টির।

ডিএসইতে ৯৩৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১১ কোটি ২৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮২৫ কোটি ৩১ লাখ টাকার। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬০২ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির দর। সিএসইতে ৩৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার