Top
সর্বশেষ

থানায় হত্যাকাণ্ডের পরিকল্পনা হতে পারে না: আইজিপি

১৫ ডিসেম্বর, ২০২০ ৬:৫২ অপরাহ্ণ
থানায় হত্যাকাণ্ডের পরিকল্পনা হতে পারে না: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, থানা কোনও হত্যাকাণ্ডের পরিকল্পনার কেন্দ্র হতে পারে না। থানা হচ্ছে মানুষের শান্তি ও জীবন রক্ষা করার জায়গা। যদিও থানা নিয়ে অনেক অভিযোগ রয়েছে। তবে আমরা সেগুলো নিয়ে কাজ করছি।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে বাংলাদেশ পুলিশে সর্বাধুনিক অপারেশনাল গিয়ার ‘টেকটিক্যাল বেল্ট’ সংযোজনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, কেউ যদি এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকেন তাহলে তাকে পুলিশ বাহিনী থেকে বেরিয়ে যেতে হবে। এ বাহিনীতে তার কোনো জায়গা হবে না। দুর্নীতির জন্য পুলিশ বাহিনী না। যারা ভবিষ্যতে পুলিশে আসবেন বলে ভাবছেন আপনাদের মনে যদি কোনও খারাপ উদ্দেশ্য থাকে, তাহলে আমাদের এখানে আসবেন না।

মেজর সিনহা হত্যাকাণ্ডের বিষয় উল্লেখ করে আইজিপি বলেন, সমাজে কোনো অপরাধ হলে মানুষ আইনের দ্বারস্ত হয়। আর সে জন্য প্রথমেই বেছে নিতে হয় থানাকে। থানায় এসে অভিযোগ করেন। কিন্তু সেখানেই যদি মানুষকে হত্যার পরিকল্পনা করা হয় তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আর এই ধরনের অপরাধমূলক বা অনৈতিক কর্মকাণ্ডে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি যত উচ্চপদস্ত কর্মকর্তা হোক না কেন, কাউকে ছাড় দেওয়া হবে না।

পুলিশ অপারেশনাল গিয়ার টেকনিক্যাল বেল্ট বিষয়ে তিনি বলেন, উন্নত বিশ্বের আদলে পুলিশের জন্য এই বেল্ট সরবরাহ করা হচ্ছে। দায়িত্বকালীন কোনো পুলিশ সদস্য ছোট ছোট আগ্নেয়াস্ত্র থেকে তার নিত্য ব্যবহার্য পণ্যসামগ্রী এখানে রাখতে পারবেন।

এ বিষয়ে আইজিপি বেনজীর আহমেদ বলেন, উন্নত বিশ্বে রুটিন ডিউটিতে পুলিশ ভারি অস্ত্র ব্যবহার করে না। এখন থেকে আমরাও সেই বিষয়টি প্রচলন করতে চাই। প্রথমে ঢাকা ও চট্টগ্রামে এটি ব্যবহার করবো। এরপর ধাপে ধাপে সবক্ষেত্রে এটির প্রচলন করা হবে। আশা করছি আগামী এক মাসের মধ্যে ডিএমপি ও সিএমপি তাদের সদস্যদের নতুন ধারার সঙ্গে যুক্ত করতে পারবে। এর ফলে পুলিশ সদস্যরা কোনও ধরনের অস্বস্তি ছাড়াই দায়িত্ব পালন করতে পারবেন।

তিনি বলেন, আমরা চাই না ঢাকার রাস্তায় ট্রাফিক পুলিশ এক হাতে ওয়্যারলেস ধরে থাকুক, এক হাত অকুপাইড হয়ে থাকুক। নতুন গিয়ার সংযোজনের ফলে ওয়্যারলেস চলে যাবে বেল্টে। কাঁধে সংযোজিত মাইক্রোফোনের মাধ্যমে পুলিশ সদস্যরা ওয়্যারলেস ব্যবহার করতে পারবেন।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার