Top
সর্বশেষ

সিরাজগঞ্জে রোপা আমন ধানের বাম্পার ফলন

২০ নভেম্বর, ২০২১ ১:০১ অপরাহ্ণ
সিরাজগঞ্জে রোপা আমন ধানের বাম্পার ফলন
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে মৌসুমী রোপা আমন চাষাবাদের এবার বাম্পার ফলন ও নতুন ধানের বাজার মূল্য ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। ইতিমধ্যেই কৃষকেরা এ ধান কাটা ও মাড়াই শুরু করেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জ জেলায় এবার ৭২ হাজার ৬৩০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে কৃষকেরা এই চাষাবাদ শুরু করে। এ চাষাবাদে খরচ কম হওয়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে রোপা আমন ধান রোপণ করেছে কৃষকরা।

জেলার ৯টি উপজেলার মধ্যে তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, কামারখন্দ ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে এ মৌসূমী ধান চাষাবাদ বেশি হয়েছে। তবে সাম্প্রতিক বন্যায় যমুনা নদীর তীর ঘেসা কয়েকটি উপজেলায় এ চাষাবাদে ক্ষয়ক্ষতি হয়েছে। এ চাষাবাদে কিছুটা ক্ষতি হলেও উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৩০৫ মেট্রিক ট্রন। এ ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে চলতি মাসের প্রথম থেকেই। এ নতুন ধান সংশ্লিষ্ট হাট বাজারে উঠছে এবং প্রতিমণ ধান ১ হাজার থেকে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে। এ চাষাবাদে খরচ বাদে বেশি লাভ হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসাণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ বলেন, জেলায় রোপা আমন চাষাবাদে এবার বাম্পার ফলন হয়েছে। গত বছরের চেয়ে এবার উৎপাদন বেশি হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহবুবুর রহমান খান বলেছেন, জেলায় কৃষকদের উৎপাদিত এ ধান আগামী সপ্তাহের শেষ দিক থেকে ক্রয় শুরু হবে এবং সরকারের নির্ধারিত প্রতিমণ ধান ১০৮০ টাকা দরে ক্রয় করা হবে।তবে বর্তমানে বাজারে এ ধানের মূল্য কিছুটা বেশি থাকলেও এ ব্যাপারে তিনি কোন মন্তব্য করতে অস্বীকার করেন।

শেয়ার