Top
সর্বশেষ

মিরসরাইয়ে দুর্গাপুর ইউনিয়নের সড়কের বেহাল দশা

২০ নভেম্বর, ২০২১ ৩:৫০ অপরাহ্ণ
মিরসরাইয়ে দুর্গাপুর ইউনিয়নের সড়কের বেহাল দশা
মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি :

মিরসরাই উপজেলার অত্যান্ত গুরুত্বপূর্ণ সড়ক ৮ নং দুর্গাপুর ইউনিয়ন ও ৭নং কাটাছড়া ইউনিয়নের সংযোগ সড়ক। প্রতিদিন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীরাসহ হাজার হাজার মানুষ এই সড়ক দিয়ে যাতায়াত করে থাকে। শুষ্ক মৌসুমে কোনভাবে চলাচল করলেও বর্ষা মৌসুমে চলাচল করতে এলাকাবাসীকে অনেক ভোগান্তি পোহাতে হয়।

গ্রামীণ সড়কের এই বেহাল দশা যেন দেখার কেউ নেই। একটু বৃষ্টি হলেই পানি জমে রাস্তায় কাঁদা হয়ে যায়। বর্ষার কাঁদা পানি মাড়িয়েই রাস্তা দিয়ে প্রতিনিয়তই চলাচল করেন জনার্দ্দনপুর উচ্চ বিদ্যালয়, জনার্দ্দনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, তেতৈয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসায় প্রায় ৪ হাজার কোমলমতি শিক্ষার্থীসহ জনসাধারণ। বর্ষা মৌসুমেই রাস্তায় চলাচলকারী পথচারীদের চরম দুর্ভোগে পড়তে হয়।

সরেজমিনে দেখা যায়, সড়ক নির্মাণে ব্যবহৃত ইট উঠে গেছে। সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্ত। আর গত কয়েক দিনের বৃষ্টির পানি রাস্তায় জমে কাঁদা একাকার হয়ে আছে। ৫০০ মিটার সংযোগ সড়কের জন্য হাজার হাজার মানুষে দুর্ভোগ। শিকার জনার্দ্দনপুর সড়কটি ৭নং কাটাছড়া ইউনিয়নের ৩নং ওয়ার্ড এবং ৮নং দুর্গাপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাথে সংযোগ হয়েছে। শিকার জনার্দ্দনপুর সার্কেল রোড থেকে কাটাছড়া ইস্টার্ন সার্কুলার সংযোগ সড়ক (ফানা উল্লা ফকির জামে মসজিদ থেকে তাহের সওদাগরের দোকান মোড় পর্যন্ত)। যুগযুগ ধরে দুই ইউনিয়নের হাজার হাজার মানুষ ৫০০মিটার সংযোগ সড়কের জন্য শীত বর্ষা সারাবছর মানবেতর জীবনযাপন করছে। এখন পায়ে হেটে চলাও দুষ্কর হয়ে পড়েছে। সড়কটি সংস্কার করা হলে দৈনন্দিন কাজে দুর্গাপুর ইউনিয়ন ও কাটাছড়া ইউনিয়নের মানুষ ছাড়াও যে কেউ ঠাকুরদীঘি থেকে ভরদ্বাজ চৌধুরী হাট হয়ে আবুর হাট এবং চৈতন্যেরহাট খুব সহজে যাতায়াত করতে সক্ষম হবে। মহাসড়কের বিকল্প অভ্যন্তরীন গ্রামীণ সড়ক হিসেবে পুরো মিরসরাইয়ের যে কোন স্থানে অনায়াসে যাতায়াত করতে পারবে। মহাসড়কে উঠতে হবেনা। সড়ক দুর্ঘটনাও কমে আসবে ।

এই বিষয়ে ভুক্তভোগী জনার্দ্দনপুর উচ্চ বিদ্যালয়ের ছাএ আবু ছালেক জানান, ‘রাস্তটি দিয়ে দৈনিক প্রায় ৪ হাজার মানুষ চলাচল করে। একটু বৃষ্টি হলেই রাস্তায় পানি জমে হাঁটু পরিমান কাঁদার সৃষ্টি হয়, আর এই কাঁদা মাড়িয়েই শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসেন। তবে সবচেয়ে বেশি বিপদে পরেন অসুস্থ ও প্রসূতি রোগীরা।

এলাকার বাসিন্দা এনামুল হক, জাকারিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, ভোট এলেই এই সড়ক সংস্কার করে দেয়ার প্রতিশ্রুতির ফুলঝুরি দেন জনপ্রতিনিধিরা। কিন্তু নির্বাচনী বৈতরণী পার হয়ে গেলে তাদের আর খবর থাকে না। তাদের দাবি, অতিশীঘ্রই এসব সড়কের সংস্কার কাজ করে যেন মানুষকে ভোগান্তি থেকে রক্ষা করা হয়।

শেয়ার