Top
সর্বশেষ

আয় বাড়লেও করদাতা না বাড়ায় রসিক মেয়রের দুঃখ প্রকাশ

২৪ নভেম্বর, ২০২১ ৬:৩৫ অপরাহ্ণ
আয় বাড়লেও করদাতা না বাড়ায় রসিক মেয়রের দুঃখ প্রকাশ
রংপুর প্রতিনিধি :

বছরে তিন লাখ টাকার উপরে আয় করা মানুষের সংখ্যা বাড়লেও করদাতার সংখ্যা না বাড়ায় দুঃখ প্রকাশ করেছেন রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি বলেছেন, আমাদের ১৭ কোটি মানুষের মধ্যে অন্তত চার কোটি করদাতা হওয়া উচিত ছিল। কিন্তু দুঃখের বিষয়, দেশে করদাতা মাত্র ২৯ লাখ। এই পরিসংখ্যান বর্তমান পরিস্থিতিতে আমাদের জন্য সম্পূর্ণ অসামঞ্জস্যপূর্ণ। যারা স্বাবলম্বী এবং বছরে তিন লাখ টাকার উর্ধ্বে আয় করছেন, তাদের উপরই কর প্রযোজ্য।

কিন্তু তিন লাখের উপর আয় করা বেশির ভাগ মানুষই করদাতার তালিকার বাহিরে। করদাতা বাড়লে রাজস্ব আদায় বাড়বে সঙ্গে উন্নয়নও তরান্বিত হবে।

বুধবার দুপুরে রংপুর নগরীর আরডিআরএস মিলনায়তনে সেরা করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদী করদাতাদের সম্মানে এ অনুষ্ঠানের আয়োজন করে কর অঞ্চল-রংপুর।

রংপুর অঞ্চলে উন্নয়ন বৈষম্য দূরীকরণ ও বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে মেয়র বলেন, বলেন, রংপুর কর অঞ্চলে করদাতার সংখ্যা অন্য এলাকার চেয়ে ভালো । আমাদের অঞ্চলের মানুষেরা কর প্রদানে এগিয়ে যাচ্ছে। কিন্তু সেই নিরিখে আমাদের উন্নয়ন হয়নি। বাজেট প্রণয়নে রংপুর বিভাগ বৈষম্যের শিকার হয়ে আসছে। অন্যান্য বিভাগের চেয়ে আমাদের জন্য বরাদ্দ অনেক কম। এই বৈষম্যের কারণে উন্নয়নেও আমরা এখনো পিছিয়ে রয়েছি। এসময় তিনি কর আদায় বাড়ানোর স্বার্থে আইন করে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

রংপুর অঞ্চলের কর কমিশনার আবু হান্নান মো. দেলোয়ার হোসেন সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা, রংপুর কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী সাদী, রংপুর কর অঞ্চলের অতিরিক্ত কমিশনার মো. মঞ্জুরুল আলম।

অনুষ্ঠানে রংপুর কর অঞ্চলের আওতাধীন রংপুর মহানগরসহ বিভাগের সাত জেলা হতে চার ক্যাটাগরিতে ৫৮ জনকে সেরা করদাতা হিসেবে সম্মাননা স্বারক প্রদান করা হয়। এবারে এই অঞ্চলের প্রত্যেক জেলা থেকে সর্বোচ্চ ক্যাটাগরিতে তিনজন, দীর্ঘ মেয়াদিতে দুইজন, মহিলা করদাতা একজন ও তরুণ একজন করে সাত জেলা থেকে মোট ৪৯ জন এবং সিটি কর্পোরেশন থেকে সাতজনসহ মোট ৫৬ জনকে সম্মাননা ও সনদপত্র প্রদান করা হয।

এ বছর ২০২০-২০২১ করবর্ষে রংপুর সিটি করপোরেশন এলাকার মধ্যে সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন মনজুর আহমেদ, রফিকুল ইসলাম তৌহিদ হোসেন আশরাফী। দীর্ঘমেয়াদী করদাতা হিসেবে মোসাদ্দেক হোসেন, আলমগীর হোসেন, সর্বোচ্চ করদাতা নারী হিসেবে সাবা পারভীন এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে রোজাফ কবির সম্মাননা স্মারক পেয়েছেন।

এছাড়া রংপুর জেলা থেকে সর্বোচ্চ করদাতা হিসেবে জাহিদুল ইসলাম, মাহমুদার রহমান, মোস্তফা আল মাহমুদ, দীর্ঘমেয়াদী করদাতা বিপ্ল কুন্ডু, নৃপেন্দ্র নাথ সরকার, নারী সর্বোচ্চ করদাতা শুভিনা ইয়াসমিন ও তরুণ পুরুষ করদাতা প্রবীর কুমার গোস্বামীকে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে রংপুর কর অঞ্চলের আওতাধীন পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম এবং রংপুর সিটি করপোরেশনের সেরা করদাতারাসহ বিভিন্ন শ্রেণিপেশার সুধিজন, ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার