Top
সর্বশেষ

আগামীকাল মানিকগঞ্জ সদরে ইউপি নির্বাচন

২৭ নভেম্বর, ২০২১ ১১:৩৩ পূর্বাহ্ণ
আগামীকাল মানিকগঞ্জ সদরে ইউপি নির্বাচন
মানিকগঞ্জ প্রতিনিধি :

আগামীকাল মানিকগঞ্জের সদর উপজেলার দশটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এটি দেশের তৃতীয় ধাপের নির্বাচনের আওতাধীন। সকাল আটটা থেকেই ভোট গ্রহণ শুরু করে বিকেল চারটা মধ্যে ভোট কেন্দ্রে উপস্থিত ভোটারদের ভোট গ্রহণ করা হবে। এরই মধ্যে পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে ভোট কেন্দ্রের আশেপাশের রাস্তা ঘাট।

সদর উপজেলার দশটি ইউনিয়নে মোট ভোটার ২ লাখ ১ হাজার ৬৯০ জন যার মধ্যে পুরুষ ১ লাখ ৮৮৯ জন ও নারী ভোটার ১ লাখ ৮১১ জন।

মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাচন অফিস জানায়, চেয়ারম্যান পদে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় সদর উপজেলার গড়পাড়া ও জাগীর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আফসার উদ্দিন সরকার ও মোঃ জাকির হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তবে ঐ দুটি ইউনিয়নে সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া বাকি ৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে দিঘীতে ৪ জন, বেতিলা- মিতরায় ৩ জন, আটিগ্রামে ৫ জন, কৃষ্ণপুরে ৫ জন, নবগ্রামে ৩ জন, ভাড়াড়িয়ায় ১২ জন, হাটিপাড়ায় ৩ জন এবং পুটাইল ইউনিয়নে ৩ জন চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন।

এছাড়াও ১০ ইউনিয়নের ৯০টি ওয়ার্ডে সাধারণ সদস্য (মেম্বার) পদে ৩৩৩ জন ও ৩০টি সংরক্ষিত ওয়ার্ডে সংরক্ষিত (মহিলা মেম্বার) সদস্য পদে ১০৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা। কোনো প্রকারের শৃঙ্খলা ভঙ্গ যেন না হয় সেজন্যে আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতাও লক্ষ করা যাচ্ছে । প্রত্যেকটা কেন্দ্রেই পুলিশ বাহিনী, আনসার ও ভিডিপি মোতায়েন করা হবে। এছাড়াও নির্বাচনী এলাকায় র‍্যাব ও বিজিবি সদস্যদের টহলও থাকবে বলে জানা গেছে।

অপরদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে তেরো (১৩) জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করবে বলে জানানো হয়েছে। ১০টি ইউনিয়নের জন্য পাঁচ জন রিটার্নিং কর্মকর্তা, ৯০ জন প্রিজাইডিং অফিসাট, ৪৮৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৯৬৬ জন পুলিং অফিসার কাজ করবে।

সদর উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ভোট কেন্দ্র রয়েছে ৯০ টি। যার মধ্যে বুথ রয়েছে ৪৮৩ টি।

নির্বাচনে আওয়ামী লীগের সরাসরি অংশ গ্রহণ থাকলেও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) অংশ গ্রহণ করছেন না। তবে সতন্ত্র প্রার্থী রয়েছে। সেই সাথে রয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীও। এরই মধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে এগারো জন বিদ্রোহী প্রার্থীকে দল থেকে বহিষ্কার করাও হয়েছে।

শেয়ার