Top

মাল্টাবাগানে ১১ মিশ্র ফসল চাষ করে চমক লাগালেন আমিরুল

০৯ জানুয়ারি, ২০২২ ৩:৩৪ অপরাহ্ণ
মাল্টাবাগানে ১১ মিশ্র ফসল চাষ করে চমক লাগালেন আমিরুল
মো. আব্দুল লতিফ, ঠাকুরগাঁও :

তিন বছর আগের কথা। হঠাৎ করেই এক একর জমিতে ২৮৪টি মাল্টার চারা রোপণ করেন কৃষক আমিরুল ইসলাম। ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার ক্ষুদ্রবাঁশবাড়ি গ্রামে।

এখানে মাল্টা চাষ করা যায় একথা কেউ চিন্তাও করেনি। আমিরুলের মাল্টার চারা রোপন করতে দেখে গ্রামের মানুষ এটাকে পাগলামি বলে ফিসফাঁস করতে থাকে। অনেকে বলেন তাঁর মাথা খারাপ হয়ে গেছে। যখন লোকসান হবে তখন আমিরুল বুঝবে কী ভুলটাইনা করেছি।

কিন্তু গ্রামের লোকদের কোন কথাই গায়ে লাগাননি আমিরুল। তিনি প্রথমে মাল্টার গাছ রোপন করেন। পরে এই মাল্টার বাগানেই ১১টি মিশ্র ফল চাষ করেন। একদিকে মাল্টা গাছ বড় হতে লাগল অন্যদিকে মিশ্র ফল থেকে প্রচুর আয় করতে থাকেন। ১১ জাতের মিশ্র ফসলের মধ্যে মসলা জাতীয় ফসল ছাড়াও রয়েছে রবি শস্য। মাল্টার ফলন আসার আগেই তিনি মিশ্র ফসল বাজারজাত করে প্রচুর লাভ কতে থাকেন। ইতোমধ্যেই এলাকায় চমক লাগিয়ে দিয়েছেন আমরিুল ইসলাম।

তাঁর বাগানে গিয়ে দেখা যায় মাল্টার ফলন আসতে শুরু করছে। এখন বাগানের অনেকটা জায়গা জুড়ে তিনি গমের আবাদ করেছেন। গমের পাশাপাশি আলাদা করে চাষ করেছেন আলুর। তারপরেই দেখা যায় লাউয়ের মাচা। পটোল ও সীমের চাষও করেছেন তিনি। মসলা জাতীয় ফসলের মধ্যে রয়েছে পেঁয়াজ, রসুন ও হলুদ। এ ছাড়া কাঁচা মরিচ, পুঁইশাক, লাপাশাক ও লেবু চাষও করেছেন এই মাল্টা বাগানে।

আমিরুল জানান, তিন বছর আগে তিনি ২৮৪ টি মাল্টার চারা লাগান এক একর জমিতে। রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথের আগ্রহে ও সহযোগিতায় তিনি মাল্টার গাছ রোপণ করেন। এক বছর পরে তিনি ফাঁকা জায়গা ফেলে না রেখে অন্য ফসল আবাদের চিন্তা করেন। এই চিন্তা থেকেই তিনি বিভিন্ন ফসলের আবাদ
করেন এই বাগানে।

আমিরুলেরএই সাফল্য দেখে গ্রামের মানুষ এখন আর তাঁকে পাগল আর মাথা খারাপের কথা বলেনা। বরং তাঁর বাগান দেখতে আসে অনেকে। পরামর্শ নেন তাঁর কাছে। রাণীশংকৈল কৃষি অফিস জানায়, আমিরুল মাল্টা চাষের পাশাপাশি অন্য ১১সাথি ফসল চাষ করেছেন। উপজেলায় এটি নতুন ও ব্যতিক্রমি উদ্যোগ। কৃষি বিভাগ আমিরুলকে মাল্টা চারা সরবরাহ করেছেন ও প্রযুক্তিগত সহযোগিতা করেছেন। এবছর তিনি লক্ষাধিক টাকার মাল্টা বিক্রি করতে পারবেন বলে জানান উপজলো কৃষি
কর্মকর্তা সঞ্জয় দেবনাথ।

শেয়ার