Top

সিঁড়ির নিচে ও রাস্তায় বসে চিকিৎসা, হাসপাতালে স্বজনদের হা হুতাশ

১৫ জানুয়ারি, ২০২২ ৩:৫২ অপরাহ্ণ
সিঁড়ির নিচে ও রাস্তায় বসে চিকিৎসা, হাসপাতালে স্বজনদের হা হুতাশ
মোস্তফা আবু বক্কর সিদ্দিক আলম, গাইবান্ধা :

কেউ সিঁড়ির নিচে, কেউ বাড়ান্দায়। কেউ অসুস্থ্য শিশু সন্তানকে বুকে জড়িয়ে মেঝেতে বসে আছেন সেলাইন হাতে। জায়গা না পেয়ে আবার অনেকেই শিশুর হাতের স্যালাইন নিয়ে ডায়রিয়া ওয়ার্ডের বাইরের রাস্তায় বসে আছেন। এ অবস্থাগাইবান্ধা জেলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের।

গাইবান্ধা জেলা হাসপাতালের জরুরী বিভাগে ঢুকতেই নজরে পড়বে লাশ কাটা ঘর। লাশ কাটা ঘরের পাশেই ডায়রিয়া ওয়ার্ড। এ ওয়ার্ডে মাত্র ১০ টি বিছানা। চাহিদার তুলনায় ১০ ভাগের এক ভাগ বিছানা। ফলে ডায়রিয়া আক্রান্ত শিশুদের ১০ জনের ভাগ্যে বিছানা জুটলেও অধিকাংশরই কপালে জোটেনা বিছানা।

সিপিবি নেতা মিহির ঘোষ বলেন, চিকিৎসা ব্যবস্থা বেহাল অবস্থা। হাতে স্যালাইন লাগিয়ে শিশুর মা অথবা স্বজনদের কোলে বসে দিনরাত কাটাতে হয় হাসপাতালের মেঝেতে। চারপাশে ময়লা আবর্জনার স্থুপ। দুর্গন্ধে আশে পাশে দাড়িয়ে থাকাও কঠিন।

তারপরও স্বজনদের জীবন বাঁচাতে অসহায়ের মতো তাকিয়ে থাকতে হয় সিষ্টার, নার্স আর ডাক্তারদের অপেক্ষায়। পরিচ্ছন্নকর্মীদের কারবারই আলাদা। রোগীদের সাথে আসা স্বজনদের বিপদে থাকতে হয়। তাদের পায়খানা প্রশ্রাব খানায় যেতে হয় দম বন্ধ করে। পা দানিসহ চারপাশের চিত্র অবস্থা ভয়াবহ। এমন অবস্থায় নাক মুখ চেপে ধরে থাকেন দাড়িয়ে, বসে অথবা পায়ে হেটে হেটে। অসহায় স্বজনরা হাসপাতালের বাড়ান্দায় তাদের শিশুদের নিয়ে ঠাঁই নেয় তবুও।

হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে তার শিশু পুত্রকে চিকিৎসা নিতে এসেছেন দাড়িয়াপুর থেকে মোমেনা বেগম। শীত জনিত রোগে আরও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে আসেন হাসপাতালে। রাত তিনটায় বিপদগ্রস্থ মোমেনা বেগম । এসে দেখেন কেউ নেই। ডায়রিয়া ওয়ার্ডে এক নারী ঘুমিয়ে আছেন বিছানায়। ডেকে তুলতেই তিনি ক্ষেপে যান। তারপর হাতে কেনুলা লাগিয়ে আর স্যালাইন দিয়ে বলেন-যান। কোথায় যাবেন এই গভীর রাতে এই ভেবে মোমেনা তার স্বামীকে নিয়ে বাড়ান্দায় বসে রাত কাটিয়ে দেন  সকালে শিশুর কিছুটা উন্নতি হয়। সকালে দেখা গেলো ওই শিশুকে কোলে নিয়ে সামনের রাস্তায় বসেছেন একটু রোদ পাবার আশায়। তিন দিন আগে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশুকে বুকে জড়িয়ে ভর্তি হয়েছেন ডায়রিয়া ওয়ার্ডে। নার্সরা নাকি দ্রুত চিকিৎসা দেন শিশুর। তিনদিনে তার ছুটির সময় হয়ে এসেছে। শিশু এখন হাসে খেলে। সে কারনে মা রায়হানা আর বাপ আব্বাসের মুখেও সুখের হাসি। কিন্তু দু:খের সাথে বলেন,ভাই এ কদিন কিভাবে ছিলাম তা বর্ণনা করতে পারবো না।

মানুষের যে ব্যবহার এ রকম হতে পারে তা বুঝে গেলাম। ওষুধ সব বাহির থেকে কিনে হাসপাতালে পেলাম ফি স্যালাইন । পায়খানায় যেতে পারিনি । রোদ নাই ,কনকনে ঠান্ডায় একটার পর একটা কাপর নিয়ে আসতে হয়েছে।

হাসপাতালের কেউ মুখ খুলতে চান না। সাংবাদিকদের কাছে বলেন,কর্তাদের কাছে অনুমতি ছাড়া তারা কথা বলতে পারবেন না । সকালে সাংবাদিক দেখে নার্স বেশ তৎপর হয়ে উঠলেন নার্স আরিফা খাতুন। খোঁজ খবর নিতেই বললেন ভাই ডায়রিয়া ওয়ার্ডে বিছানা কম । তাই মেঝে ,সিড়ির নিচে ঠাঁই করে দিতে হয় রোগীদের।

রোগীর স্বজন হাফিজুর রহমান চোখ লাল লাল করে বললো ভাই আমার ছেলের জীবন যায় যায় অবস্থা। কিন্তু ওনাদের ডেকে পাওয়া যায়না। একটা স্যালাইন লাগিয়ে দিয়ে দিয়ে বলে গেছে বসে থাকেন। নার্সরা সারাক্ষন রোগী সামাল দিতে গিয়ে সেবার উল্টোটা হয়। রোগী আসেন ৪০/৫০ জন কিন্তু জনবল কম থাকায় তারা সাধ্যমতো সেবা দিয়ে থাকেন বলে দাবী করেন।

গাইবান্ধা জেলা হাসপাতালের ভারপ্রাপ্ত আর এম ও ডাক্তার তাহেরা আকতার মনি বলেন ,আমাদের জনবল কম,ডায়রিয়া ওয়ার্ডে বিছানা মাত্র ১০টি । ফলে আগত রোগীদের সব সমস্যার সমাধান করা সম্ভব হয়না।

শেয়ার