Top

আপিল বিভাগে রানার জামিন স্থগিত

২৮ অক্টোবর, ২০২৪ ১:২৫ অপরাহ্ণ
আপিল বিভাগে রানার জামিন স্থগিত

ঢাকার অদূরে সাভারে রানা প্লাজা ধসে সহস্রাধিক মানুষ নিহতের ঘটনায় হওয়া মামলায় প্রধান আসামি সোহেল রানাকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত করেছে আপিল বিভাগ। সেই সঙ্গে রানার জামিন প্রশ্নে রুল ২ মাসের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে বলা হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আশফাকুল ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দিয়েছেন। এদিন আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল আরশাদুর রউফ।

এর আগে গত ২ অক্টোবর রানা প্লাজা ধসে পড়ে সহস্রাধিক মানুষের মৃত্যুর ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ভবনটির মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল পৌনে ৯টায় ধসে পড়ে সাভার বাসস্ট্যান্ডের পাশে অবস্থিত রানা প্লাজা। এ ঘটনায় ১১৭৫ জন শ্রমিক নিহত হন। আহত হন দুই হাজারেরও বেশি। এটিকে বিশ্বের ইতিহাসে তৃতীয় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে বিবেচনা করা হয় এবং বাংলাদেশের সবচেয়ে বড়।

ভয়াবহ এ দুর্ঘটনার পরদিন অর্থাৎ, ২৫ এপ্রিল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবন ও ওই ভবনের গার্মেন্টস মালিকদেরকে অভিযুক্ত করে একটি মামলা দায়ের করেন। দুর্ঘটনার কারণ তদন্ত করতে সরকারিভাবে আলাদা কয়েকটি তদন্ত কমিটি গঠন করা হয়। এদের সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেবার আহ্বান করা হয়।

এম জি

শেয়ার