Top

আ.লীগ-জাপাসহ ১১ দলের রাজনৈতিক কার্যক্রমে নিষিদ্ধ চেয়ে রিট

২৮ অক্টোবর, ২০২৪ ৪:২৩ অপরাহ্ণ
আ.লীগ-জাপাসহ ১১ দলের রাজনৈতিক কার্যক্রমে নিষিদ্ধ চেয়ে রিট
নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ১১টি রাজনৈতিক দলের কার্যক্রম চালানোর অনুমতি না দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে এই দলগুলোকে ভবিষ্যতে সব ধরনের নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রাখতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে বিষয়ে রিটে রুল চাওয়া হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক সারজিস আলমসহ তিনজন আবেদনকারী রিটটি করেন। অপর দুজন হলেন- মো. আবুল হাসনাত ও মো. হাসিবুল ইসলাম।

যেসব দলের রাজনৈতিক কার্যক্রমে নিষিদ্ধ চাওয়া হয়েছে সেগুলো হলো আওয়ামী লীগ, জাতীয় পার্টি (এরশাদ), জাতীয় পার্টি (মঞ্জু), গনতন্ত্রী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল, বিকল্পধারা বাংলাদেশ, তরিকত ফেডারেশন, কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ, লেবারের ডেমক্রেটিক পার্টি, মার্ক্সিস্ট-লেলিনিস্ট (বড়ুয়া) ও সোসিওলিস্ট পার্টি অব বাংলাদেশ।

এই তিন রিটকারির করা অপর একটি রিটে দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বৈধতা নিয়ে অপর একটি রিট করা হয়েছে। সেখানে বিগত তিনটি নির্বাচনের গেজেট বাতিল চাওয়া হয়েছে।

এ ছাড়া বিগত তিনটি নির্বাচনে এমপিদের সকল সুযোগ-সুবিধা বাতিল করে তা প্রত্যাহারের নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে ওই সব নির্বাচনের এমপিদের বিরুদ্ধে কেন রাষ্ট্রদ্রোহীতার অভিযোগ আনা হবে না, সে বিষয়ে রুল চাওয়া হয়েছে।

বিএইচ

শেয়ার