Top
সর্বশেষ

কুষ্টিয়ায় অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান

২৩ জানুয়ারি, ২০২২ ৩:২৬ অপরাহ্ণ
কুষ্টিয়ায় অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান
আল-মামুন সাগর, কুষ্টিয়া :

কুষ্টিয়ায় অবৈধভাবে ইটভাটা পরিচালনা ও কাঠ পোড়ানোর বিরুদ্ধে অভিযানে নেমেছে পরিবেশ অধিদপ্তর। রোববার সকাল থেকে শুরু হওয়া এ অভিযানে কুষ্টিয়ার ভেড়ামারার দশটি ইটভাটাকে ২৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

এর মধ্যে এমএইচটি ইটভাটাকে ২ লক্ষ ৫০ হাজার টাকা, আরএমবি এবং এম আর আই ইটভাটাকে ২ লক্ষ ৫০ হাজার টাকা করে, মানিক ব্রিকসকে ২ লক্ষ টাকা, এমএইচ ব্রিকসকে এক লক্ষ টাকা, এএমবি ব্রিকসকে ৪ লক্ষ টাকা, আরবিএফ ব্রিকসকে ২ লক্ষ টাকা, এমবিএফ ব্রিকসকে ৪ লক্ষ টাকা এবং বিবিএফ ব্রিকসকে ৪ লক্ষ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। এসময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান, সহকারি পরিচালক কমল কুমার বর্মনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১২৬ টি ইটভাটা রয়েছে। যার মধ্যে মাত্র ১৮ টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লংঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছেন। এর মধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইট ভাটা পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

শেয়ার