Top
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে খেজুরের রস দিয়ে গুড় তৈরী বন্ধ

২৩ জানুয়ারি, ২০২২ ৪:২২ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে খেজুরের রস দিয়ে গুড় তৈরী বন্ধ
মো. আব্দুল লতিফ, ঠাকুরগাঁও :

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন এলাকায় চাঁদাবাজদের হুমকিতে গাছিরা এলাকা ছেড়ে চলে গিয়েছে। ফলে সেখানকার খেজুর বাগানে বন্ধ হয়ে গেছে গুড় তৈরি।

নারগুন বোচাপুকুর এলাকায় বেশ কয়েক বছর ধরে শীত মৌসুমে খেজুর বাগানের রস থেকে উৎপাদিত হয়ে আসছিলো বেশ উন্নতমানের খেজুর গুড়। তবে এবারে মৌসুমের মাঝামাঝিই চাঁদাবাজদের হুমকিতে এলাকা ছেড়ে পালিয়ে যেতে হয়েছে গাছিদের।

স্থানীয়রা জানান, সদর উপজেলার নারগুন বোচাপুকুর এলাকায় ঠাকুরগাঁও চিনিকলের মালিকানাধীন জমিতে ৫ শতাধিক গাছ নিয়ে গড়ে ওঠে একটি খেজুর বাগান। ২০১৮ সালের দিকে বাগানটি লিজ নেয় রাজশাহীর কয়েকজন গাছি। তাঁরা খেজুর বাগান থেকে রস সংগ্রহ করে তা দিয়ে তৈরি করছিল গুড়। সময়ের ব্যবধানে খেজুরের রস থেকে তৈরি বিভিন্ন ধরনের গুড় বেশ জনপ্রিয় হয়ে উঠে গোটা জেলায়। স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার গুড় যাচ্ছিল বিভিন্ন জেলায়। প্রতিদিন জেলার মানুষ এই বাগানে আসতেন গুড় তৈরি দেখতে। তাঁরা খেজুরের রস পান করতেন।

কেউ কেউ কিনে নিয়ে যেতেন ভেজালমুক্ত খেজুরের গুড়। ২৩ জানুয়ারি বোচাপুরে গিয়ে দেখা যায় সেখানে কোন গাছি নেই, গুড় তৈরি বন্ধ। পরে মুঠোফোনে যোগাযোগ করা হয় গাছি দলের প্রধান কারিগর সুজন আলীর সাথে। কারিগর সুজন আলী মুঠোফোনে জানান, প্রতিবারের ন্যায় এবছরও গাছিরা এই বাগানে রস সংগ্রহ করে গুড় তৈরি শুরু করে। কিছুদিন আগে এক রাতে কয়েকজন লোক এসে বিনামূল্যে খেজুরের রস খায় এবং বেশ কিছু রস নষ্ট করে। তারা নানা রকম হুমকি প্রদান করেন। রাতের সময় এসে হত্যা করবে বলে ভয় দেখায়। দু’একদিন পর পর এসে তারা চাঁদা দাবি করে ও হুমকি দেয়। শেষ পর্যন্ত উপায়ান্তর না পেয়ে আমরা বাধ্য হয়ে গুড় তৈরি বন্ধ করে বাড়ি চলে এসেছি।

এবিষয়ে সুজন আলী স্থানীয় প্রশাসন বিভাগের কারও কাছে অভিযোগ করেছে কিনা তা জানতে চাইলে তিনি জানান, আমাদের বাড়ি অনেক দুরে। রাতের আধারে তারা যদি সেখানে আমাদের মেরে ফেলতো কে আসতো আমাদের বাঁচাতে? তাই প্রাণের ভয়ে আমরা প্রশাসনকে বিষয়টি জানাইনি।

স্থানীয়রা জানান, এটি খুব দুঃখজনক বিষয়। এতে কিছু অসাধু লোকের জন্য আমাদের জেলার সুনাম ক্ষুন্ন হচ্ছে। প্রশাসনকে তৎপর হতে অনুরোধ করেন তারা।

ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামন বলেন, বিষয়টিকে খুবই দুঃখজনক। আগামিতে এরকম কিছু হলে কঠোর হস্তে তা দমন করা হবে বলে জানান তিনি।

 

শেয়ার