Top

দীর্ঘশ্বাস  বাড়ছে সাধারণ মানুষের

০৫ মার্চ, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ
দীর্ঘশ্বাস  বাড়ছে সাধারণ মানুষের
প্রবীর চক্রবর্তী :

চাল ডাল, তেল, সবজির পর বাড়লো এলপিজি গ্যাসের দাম। ফলে ক্রমেই মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে নিত্য প্রয়োজণীয় সামগ্রির মূল্য। কি করবে মানুষ ভেবে পাচ্ছে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সপ্তাহ পার না হতেই দ্রব্যমুল্যের এই উর্ধ্বগতিতে দিশেহারা জনগণ। যুদ্ধ দীর্ঘায়িত হলে এবং বিশ^বাজারে তেল , এলপিজিসহ দেশের আমদানী নির্ভর পন্যগুলোর হু হু করে দাম বৃদ্ধির প্রবণতা অব্যাহত থাকলে দারিদ্র সীমার নিচে থাকা মানুষ গুলোর ভাগ্যলিখন নিয়ে এখনই চিন্তার ভাঁজ পড়ছে।
প্রাকৃতিক গ্যাস পাওয়া থেকে বঞ্চিতরা এক সময় মানুষ জ¦ালানির জন্য খড়ি, লাকড়িসহ নানা জিনিস ব্যবহার করতো। কিন্তু এলপিজি গ্যাস সহজলভ্য হওয়ায় এবং গ্রামাঞ্চলে তা পৌঁছে যাওয়ায় বর্তমানে সকলে পর্যায়ের মানুষ সিলিন্ডার গ্যাস নামে পরিচিতি এলপিজি গ্যাস ব্যবহার করছে। যদিও শুরু থেকেই এর মুল্য নিয়ে মানুষের কৈফিয়তের শেষ নেই। কর্তৃপক্ষ থাকলেও দীর্ঘদিন তারা কোন দাম নিয়ন্ত্রণের সুনিদিষ্ট ব্যবস্থা নেয়নি। ফলে গ্রামের বাজারে এক সময় ৬০০ টাকার গ্যাস ৭০০ থেকে ৮০০ টাকা বিক্রি করতো দোকানিরা। যা এখনো চলামান।
পরবর্তিতে বছর পুর্বে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) মাসিক ভিত্তিক আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী দাম নির্ধারণ শুরু করে। সেই থেকে প্রতিমাসেই দাম সমম্বয় করছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ তারা চলতি মার্চে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূল (ভ্যাটসহ) এক হাজার ২৪০ টাকা থেকে বাড়িয়ে এক লাফে এক হাজার ৩৯১ টাকা নির্ধারণ করে। গত ৩ মার্চ সন্ধ্যা ৬টা থেকে এ মূল্য কার্যকর হয়েছে। আশ্চর্য্যরে বিষয় হলো সরকারি প্রতিষ্ঠান এলপিজিএলের সাড়ে ১২ কেজির এলপি গ্যাসের সিলিন্ডারের দাম এখনো ৫৯১ টাকা। তারা ভোক্তা পর্যায়ে তা না নিয়ে যাওয়ায়, সুবিধা নিচ্ছে বেসরকারি কোম্পানীগুলো। বঞ্চিত হচ্ছে সাধারণ ভোক্তারা।

তথ্য মতে, এলপিজির বিশ্ববাজারে সৌদি আরামকোর মূল্য অনুযায়ী বিশ্বে এলপিজির দাম নির্ধারিত হয়। বর্তমানে এলপিজির অন্যতম উপাদান প্রোপেনের দাম প্রতি মেট্রিক টন ৮৯৫ ডলার এবং বিউটেন ৯২০ ডলার। যা গত আট বছরের মধ্যে সর্বোচ্চ। অথচ গত বছর এ সময়ে দাম ছিল এক-তৃতীয়াংশ কম। ২০২১ সালের মার্চে প্রতি মেট্রিক টন প্রোপেনের দাম ছিল ৬২৫ ডলার এবং বিউটেন ৫৯৫ ডলার। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের এপ্রিলে এলপিজির দাম সর্বনিম্ন পর্যায়ে পৌঁছায়। ওই মাসে প্রোপেন ২৩০ ডলার এবং বিউটেন ২৪০ ডলার ছিল।
এদিকে, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বর্তমানে দেশে গৃহস্থলী, হোটেল, রেস্তোরাঁয় বেশি ব্যবহৃত হয়। বর্তমানে ৫৮টি অপারেটর জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে লাইসেন্স নিলেও ২৮টি অপারেটর বাজারে তাদের অপারেশনাল কার্যক্রম শুরু করেছে। বড় বড় বেশ কয়েকটি প্রতিষ্ঠান বাল্ক এলপিজি আমদানি করছে।
সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে এ এলপি গ্যাসের ৯৮ শতাংশই আমদানি করতে হয়। যার পুরোটা আসে বেসরকারি মাধ্যমে। বর্তমানে বেসরকারি উদ্যোক্তারা বছরে প্রায় ১২ লাখ টনের বেশি এলপিজি আমদানি করে বোতলজাত করে সাধারণ ভোক্তাপর্যায়ে সরবরাহ করছেন।
এলপিজি গ্যাস পরিবেশক সমিতি চট্টগ্রামের সভাপতি খোরশেদুর রহমানের মতে, ‘রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাবের নামে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাজার নিয়ন্ত্রণ করছে। সরকারি রেগুলেটরি অথরিটিকেও দাম বাড়ানোর ক্ষেত্রে অনেকটা বাধ্য করা হচ্ছে। এখন বাজারে ১২ কেজির এলপিজির দাম ১ হাজার ৩৯১ টাকা করা হয়েছে। অথচ সরকারি এলপিজিএলের দাম অর্ধেকের চেয়েও কম। এখন সরকারি প্রতিষ্ঠানটির সক্ষমতা বাড়ানো গেলে সাধারণ ভোক্তারা সুফল ভোগ করতো।’
এদিকে খোরশেদুর রহমানের তথ্য অনুযায়ী শুধু এলপিজি নয়, ভোজ্যতেল, চাল , চিনি, ডাল এবং সবজির বাজার নিয়ে সরকারকে শক্তভাবে এগিয়ে আসতে হবে। এমনিতেই আমদানীকারক থেকে শুরু করে গ্রামের বাজারের ছোট ব্যবসায়ী সকলের কছে জিম্মি হয়ে পড়েছে সাধারণ জনগন। ফলে দ্রব্যমুল্য উধ্বগতিতে তাদের দীর্ঘশ^াস বাড়ছেই। নচেৎ গাইবান্ধার দোকান কর্মচারী ফেরদৌস মিয়ার মতো অনেকেই সিলিন্ডার গ্যাস বাদ দিয়ে খড়ি বা বিকল্প জ¦ালানি ব্যবহারে ফিরে যেতে হবে। একই সাথে নিত্যপ্রয়োজণীয় সামগ্রির র্দুুমুল্যের কারণে অনিশ্চিত ভবিষ্যতের পথে হাটতে হবে তাদের। লেখাপড়া বাদ দিয়ে অনেকেই হয়ত পরিবারে মুখে দুমুঠো খাবার তুলে দিতে অর্থ উপার্জনের পথে হাটবে।

শেয়ার