Top

চল যাই ‘তাজহাট জমিদার বাড়ি’

০৬ জানুয়ারি, ২০২১ ১২:৫৪ অপরাহ্ণ
চল যাই ‘তাজহাট জমিদার বাড়ি’

মোঃ হামিদুর রহমান: রংপুর শহরের অদূরে তাজহাট জমিদার বাড়ি। প্রচীণ রঙ্গপুরের ইতিহাস বই থেকে জানা যায়, তাজহাট জমিদার বাড়ির প্রতিষ্ঠাতা রত্ন ব্যবসায়ী মান্নালাল রায়। হীরা,জহরত ও স্বর্ণ ব্যবসার জন্য রঙ্গপুরের মাহিগঞ্জে এসেছিলেন।

প্রথমে বিভিন্ন ধরনের নামিদামি হীরা, মানিক,জহরতখচিত তাজ বা টুপির ব্যবসা ছিল তার। তাজ বিক্রির উদ্দেশ্য এখানে হাট বসতো। তাজহাটকে কেন্দ্র করে এই জমিদার বাড়ির নাম করণ করা হয়। সাদা রঙের  বিশাল প্রাসাদটি বেশ বড় জায়গা নিয়ে বিস্তিৃত।

বেশ কয়েকটি প্রদর্শনী কক্ষ চোখে পড়বে জমিদার বাড়ির সিঁড়ি বেয়ে ওপরে উঠলেই। এগুলোতে শোভা পাচ্ছে দশম ও একাদশ শতাব্দীর টেরাকোটা শিল্পকর্ম। এখানে রয়েছে সংস্কৃত ও আরবি ভাষায় লেখা বেশকিছু প্রাচীন পাণ্ডুলিপি।

বিশাল খালি মাঠ আর সারি সারি গাছ রয়েছে বাড়িটির চত্বরে। বাড়ির দু’ পাশে দুটি পুকুর। বাড়ির সামনে সুন্দর ফোয়ারার শ্বেতশুভ্র মার্বেল ও তার সবুজাভ নকশা কালের বিবর্তনে কিছুটা মলিন হলেও এখনও এর জৌলুস বোঝা যায়। কথিত আছে, রানির জন্য বিশেষভাবে এটি নির্মাণ করা হয়েছিল।

জনশ্রুতি রয়েছে, রাজবাড়ির পেছনের অংশে রয়েছে গুপ্ত সিঁড়ি। এটি কোনও একটি সুড়ঙ্গের সঙ্গে যুক্ত যা সরাসরি ঘাঘট নদীর সঙ্গে যুক্ত। যদিও সিঁড়িটি নিরাপত্তাজনিত কারণে বন্ধ করে দেওয়া হয়েছে।

বাড়িটির মধ্যভাগে বিশাল একটি গম্বুজ প্রচীন মোগল স্থাপত্যর আদলে বানানো । দু’পাশেছ ছড়িয়ে যাওয়া দালানগুলোর একটি মসজিদ আকৃতির। এটি প্রায় দুইশত দশ ফুটের মতো প্রশস্ত ও চার তলার সমান উচু। প্রাসাদে মোট একত্রিশ টি সিঁড়ি আছে । প্রতিটিই ইতালীয় ঘরানার মার্বেল পাথরে তৈরী।

তাজহাট জমিদার বাড়ি একটি ঐতিহাসিক প্রাসাদ। ১৯৮৪ থেকে ১৯৯১ সাল পর্যন্ত রংপুর হাইকোর্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি শাখা বা বেঞ্চ হিসেবে ব্যবহৃত হয় এই প্রাসাদ।

বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব বিভাগ  ১৯৯৫ সালে তাজহাট জমিদার বাড়িকে একটি সংরক্ষিত স্থাপনা তথা স্থাপত্য হিসেবে ঘোষণা করে। ২০০৫ সালে রংপুর জাদুঘরকে এর ঐতিহাসিক গুরুত্ব অনুধাবন করে সরিয়ে এই প্রাসাদের দোতলায় নিয়ে আসে। এটি এখন জাদুঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে। জাদুঘরে ঢুকতে লাগে নির্দিষ্ট প্রবেশমূল্য। গাড়ি নিয়ে ঢুকতে চাইলে আলাদা ফি দিতে হয়।

তাজহাটে গিয়ে থাকবেন যেখানে:

থাকার জন্য বিভিন্ন মানের হোটেল রয়েছে রংপুরে । উল্লেখযোগ্য হোটেল শাহ আমানত, হোটেল গোল্ডেন টাওয়ার ও হোটেল দি পার্ক (জাহাজ কোম্পানির মোড়), হোটেল তিলোত্তমা (থানা রোড), হোটেল বিজয় ও আরডিআরএস (জেল রোড) ।

যেভাবে যাবেন রংপুর তাজহাট জমিদার বাড়ি:

ঢাকা থেকে সড়ক পথে রংপুর রুটে চলাচল করে গ্রিন লাইন, টিআর ট্রাভেলস, আগমনী পরিবহন, এস আর, শ্যামলী, হানিফ, কেয়া ইত্যাদি পরিবহন। ঢাকার কল্যাণপুর ও গাবতলী থেকে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন সময়ে ছাড়ে এসব বাস।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার