Top

আইফেল টাওয়ারে প্রবেশের খরচ বাড়ছে

২৫ মে, ২০২৪ ৭:০৪ অপরাহ্ণ
আইফেল টাওয়ারে প্রবেশের খরচ বাড়ছে

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ারে প্রবেশের টিকিটের দাম ২০ শতাংশ বাড়ছে। আগামী জুন থেকেই এই বাড়তি অর্থ গুণতে হবে দর্শনার্থীদের। টাওয়ারটির জরুরি সংস্কার কাজে অর্থায়নের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রভাবশালী মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, এখন টিকিট কেটে লিফট দিয়ে আইফেল টাওয়ারের শীর্ষে উঠতে হয়। এক্ষেত্রে দর্শনার্থীদের খরচ হয় ২৯ দশমিক ৪০ ইউরো। আগামী ১৭ জুন থেকে যা হবে ৩৫ দশমিক ৩০ ইউরো। বাংলাদেশি মুদ্রায় তা ৪৩ হাজার ৪৮৬ টাকা।

প্যারিস সিটি কাউন্সিলের সদস্যরা এর পক্ষে ভোট দিয়েছেন। এছাড়া আইফেল টাওয়ারের অপারেটর এসইটিই’র জন্য পুনঃপুঁজিকরণ পরিকল্পনায় সমর্থন দিয়েছেন। সেটি পরিচালনার জন্য অপারেটরের কাছ থেকে নেয়া বার্ষিক ফি কমিয়েছেন তারা।

করোনা মহামারি চলাকালীন দর্শনার্থী হ্রাস এবং সংস্কার খরচ বেড়ে যাওয়ায় আর্থিক সংকটে পড়ে আইফেল টাওয়ারের পরিচালনা কর্তৃপক্ষ। অপর্যাপ্ত বিনিয়োগের প্রতিবাদে চলতি বছরের শুরুতে ধর্মঘটে গিয়েছিলেন স্থাপনাটির কর্মীরা।

২০২০ ও ২০২১ সালে প্রায় ১২ কোটি ইউরোর ঘাটতিতে পড়েছিল কর্তৃপক্ষ। শ্রমিক ইউনিয়নগুলোর দাবি, জনপ্রিয় পর্যটনকেন্দ্রটিতে রং করাসহ রক্ষণাবেক্ষণের বিশাল কাজে এর আগে বরাদ্দ ৬ কোটি ইউরো অপর্যাপ্ত ছিল।

বিশ্বের সবচেয়ে ঐতিহ্যাবাহী স্মৃতিস্তম্ভগুলোর একটি আইফেল টাওয়ার। ১৮৮৯ সালে বিশ্ববাসীর জন্য এটি উন্মুক্ত করা হয়। স্থপতি গুস্তাভ আইফেল এই মাস্টারপিস স্থাপনাটি নির্মাণ করেন। এরপর থেকে সেটি ১৯বার রং করা হয়েছে।

সেসময় আইফেল সুপারিশ করেছিলেন, অনিবার্য মরিচা এড়াতে প্রতি ৭ বছর পরপর এতে রং করা উচিত। কিন্তু ৩০০ মিটার (৯৮৫ ফুট) উঁচু লোহার কাঠামোটিতে (অ্যান্টেনাসহ ৩৩০ মিটার) ২০১০ সালের পর আর পূর্ণাঙ্গ রঙের কাজ হয়নি।

করোনাজনিত বিধিনিষেধের কারণে ২০২০ সালে আইফেল টাওয়ারে ভ্রমণ করা দর্শনার্থী সংখ্যা মাত্র ১৫ লাখে নেমে এসেছিল। তবে গত বছর তা বেড়ে প্রায় ৬০ লাখে পৌঁছেছে, যা কোভিড-পূর্ব সময়ের কাছাকাছি।

শেয়ার