Top

মন্ত্রিসভা না সরালে প্রতিনিধি পরিষদ ইমপিচ করবে ট্রাম্পকে: পেলোসি

০৮ জানুয়ারি, ২০২১ ১২:৩৬ অপরাহ্ণ
মন্ত্রিসভা না সরালে প্রতিনিধি পরিষদ ইমপিচ করবে ট্রাম্পকে: পেলোসি

ট্রাম্পের উপর ক্ষুব্ধ হয়ে আমেরিকার কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, এই মুহূর্তে জরুরি প্রয়োজন হচ্ছে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া। তার আর ক্ষমতায় থাকার কোনো প্রয়োজন নেই।

বুধবার মার্কিন ক্যাপিটাল ভবনে ট্রাম্প সমর্থকদের ভয়াবহ দাঙ্গার পর ন্যান্সি পেলোসি এই আহ্বান জানান।

ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স ও ট্রাম্পের মন্ত্রিসভার প্রতি সংবিধানের ২৫তম সংশোধনী অনুসরণ করার আহ্বান জানান ন্যান্সি পেলোসি। ওই আইনে মন্ত্রিসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যদের প্রেসিডেন্টকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার ক্ষমতা দেয়া হয়েছে।

ন্যান্সি পেলোসি বলেন, যদি ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভা ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার পদক্ষেপ না নেয় তাহলে তাকে ইমপিচ করার জন্য প্রতিনিধি পরিষদ প্রস্তুতি নেবে। পেলোসি সুস্পষ্ট করে বলেন, ‘প্রেসিডেন্ট আমাদের জনগণ এবং জাতির ওপর অবর্ণনীয় হামলা চালিয়েছেন’।

এদিকে, সিনেটের ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরে যেতে হবে, তিনি সম্প্রতি ইমপিচ হওয়ার মতো অপরাধ করেছেন। চাক শুমার বলেন, প্রেসিডেন্ট ক্ষমতার অপব্যবহার করেছেন; নির্বাচিত একটি প্রতিনিধিদলের কাছে ক্ষমতা হস্তান্তর করার বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে দেয়া ক্ষমতা থেকে ইমপিচ হওয়ার মতো অপরাধ। তিনি বলেন, যদি এ পর্যন্ত কেউ ইমপিচ হওয়ার মতো কাজ করে থাকেন সেটি প্রেসিডেন্ট ট্রাম্প করেছেন।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার