Top

ক্ষমতা ছাড়তে বাধ্য হতে পারেন ট্রাম্প

১১ জানুয়ারি, ২০২১ ১১:১০ পূর্বাহ্ণ
ক্ষমতা ছাড়তে বাধ্য হতে পারেন ট্রাম্প

নির্ধারিত সময়ের আগেই ক্ষমতা ছাড়ার শঙ্কায় পড়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ক্যাপিটলে হামলার জেরে তাকে অভিশংসিত করতে প্রস্তুত ডেমোক্র্যাট শিবির।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিন্মকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন, ট্রাম্পকে অপসারণে কার্যক্রম শুরু করতে যাচ্ছেন তিনি।

পার্লামেন্টের এই কক্ষে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় ট্রাম্পকে সরানো নিয়ে কোনো প্রস্তাব পাসে তেমন বাধা নেই। এ বিষয়ে মঙ্গলবারের দিকে প্রতিনিধি সভায় ভোট হতে পারে।

অভিশংসনের পক্ষে প্রস্তাব পাস হলে সংবিধানের ২৫তম সংশোধনী অনুযায়ী ট্রাম্পকে অপসারণে মন্ত্রীপরিষদকে সুপারিশ করা হবে।

যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫ তম সংশোধনী অনুযায়ী প্রেসিডেন্ট কোনো কারণে তার দায়িত্ব পালনের অনুপযুক্ত হলে তাকে অপসারণ করা যায়। সেক্ষেত্রে প্রেসিডেন্টের দায়িত্বপালন করেন ভাইস প্রেসিডেন্ট।

বাইডেনের জয়ের চূড়ান্ত স্বীকৃতি দিতে ক্যাপিটল ভবনে গত বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনের সময় প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘুরিয়ে দেয়ার চেষ্টায় ব্যাপক তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। এর পর থেকেই কোণঠাসা হয়ে পড়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও পারমাণবিক অস্ত্র প্রয়োগ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়ে থাকেন প্রেসিডেন্টই। এমন অবস্থায় ‘আনপ্রেডিক্টেবল’ট্রাম্পের ওপর মোটেও আস্থা রাখতে পারছেন না ডেমোক্র্যাট আইনপ্রণেতারা। বিদায়ী প্রেসিডেন্টকে অভিশংসনের পথ খুঁজছেন তারা।

পেলোসি বলেন, ‘আমাদের সংবিধান ও গণতন্ত্র রক্ষায় আমাদেরকে দ্রুত কাজ করতে হবে। কারণ এই প্রেসিডেন্ট সংবিধান ও গণতন্ত্রের জন্য বড় ধরনের হুমকি।’

শেয়ার