Top

আজীবন নিষিদ্ধ হচ্ছেন অনন্য মামুন

১৬ জানুয়ারি, ২০২১ ৫:২৪ অপরাহ্ণ
আজীবন নিষিদ্ধ হচ্ছেন অনন্য মামুন

চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনকে আজীবন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। তার পরিচালক সমিতির সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে।

১৬ জানুয়ারি (শনিবার) কার্যনির্বাহী বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।

তিনি বলেন, আজকে (শনিবার) আমরা বৈঠকে বসেছিলাম। অনন্য মামুনের সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। পরিচালক সমিতির নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি আমরা।

অনন্য মামুন সমিতির সুনাম ক্ষুণ্ণ করেছেন উল্লেখ করে খোকন আরও বলেন, এর আগেও তার নামে অভিযোগ ছিল। তখন তার পদ সাময়িক স্থগিত করা হয়েছিল।

অনন্য মামুনের মামলার ব্যাপারে আদালতে কোনো সিদ্ধান্ত দেয়নি। এ অবস্থায় তার পদ বাতিল কতটুকু যৌক্তিক হবে? উত্তরে পরিচালক সমিতির এ নেতা বলেন, আদালতের সঙ্গে এটার সর্ম্পক নাই। আমাদের যা মান সম্মান যাওয়ার চলে গেছে। ওই ছবির (নবাব এলএলবি) পরিচালক তো অনন্য মামুন, এটার তো প্রমাণ আছে। পরিচালক অনন্য মামুন গ্রেফতার- এমন নিউজ হয়েছে তো? তাতেই যথেষ্ট। আর কিছু লাগবে না।

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘নবাব এলএলবি’ সিনেমায় অশ্লীলতা এবং পুলিশকে হেয় করার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। পর্নগ্রাফি আইনে রাজধানীর রমনা থানায় দায়ের করা মামলায় গ্রেফতার করা হয়েছিল তাকে। আদালতে হাজির করা হলে তাকে কারাগারে প্রেরণের আদেশ দেন আদালত। বর্তমানে তিনি জামিনে আছেন।

এ ঘটনায় পরিচালক সমিতির ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়ে বলে মনে করছেন সিনেমাপাড়ার একাধিক পরিচালক। ফলে অনন্য মামুনকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন অনেকে। সে দাবির প্রেক্ষিতেই সিদ্ধান্ত নিয়েছে পরিচালক সমিতি।

এর আগে, ২০১৭ সালে মানবপাচারের অভিযোগে মালয়েশিয়ায় গ্রেফতার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। ওই সময় তার সদস্যপদ সাময়িক স্থগিত করেছিল পরিচালক সমিতি। পরে মুচলেকা দিয়ে ছাড় দেওয়া হয়েছিল তাকে। মুচলেকায় মামুন উল্লেখ করেছিলেন, পরবর্তীতে শৃঙ্খলা বিরোধী কোনো কাজ করলে সমিতি তাকে আজীবন নিষিদ্ধ করলেও তার কোনো আপত্তি থাকবে না।

চিত্রনাট্যকার হিসেবে ২০০০ সালে ফিল্ম ক্যারিয়ার শুরু করেছিলেন অনন্য মামুন। ২০১২ সালে পরিচালনায় নামেন তিনি। এরপর নির্মাণ করেছেন প্রায় দশটি সিনেমা। যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণে প্রতারণার অভিযোগ আছে তার নামে। এছাড়া ভুয়া শিক্ষাসনদ দিয়ে পরিচালক সমিতিতে সদস্যপদ নেওয়া, অপেশাদারিত্বের আচরণের অভিযোগ শোনা যায় অনন্য মামুনকে ঘিরে।

শেয়ার