Top

খাশোগি হত্যার গোপন প্রতিবেদন প্রকাশ করবেন বাইডেন প্রশাসন

২০ জানুয়ারি, ২০২১ ১:৪৭ অপরাহ্ণ
খাশোগি হত্যার গোপন প্রতিবেদন প্রকাশ করবেন বাইডেন প্রশাসন

যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে জামাল খাশোগি হত্যার গোপন প্রতিবেদন দেয়ার অঙ্গীকার করেছেন দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হতে যাওয়া অ্যাভরিল হিনজ।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে অধিবেশন চলাকালে স্থানীয় সময় মঙ্গলবার তিনি এ অঙ্গীকার করেন। খবর আল জাজিরার।

জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক পদে জো বাইডেনের মনোনয়ন পাওয়া হিনজের উদ্দেশে সিনেটর রন ওয়াইডেন বলেন, ‘বিদায়ী প্রশাসনের অত্যধিক গোপনীয়তা ও অনাচার দ্রুত উন্মোচনের সুযোগ আপনার হাতে রয়েছে।’

নিশ্চিত হওয়ার পর আইন অনুযায়ী খাশোগজি হত্যার প্রতিবেদন উপস্থাপন করতে পারবেন কি না এমন প্রশ্নের জবাবে হিনজ বলেন, ‘হ্যাঁ, সিনেটর। আমি অবশ্যই আইন মেনে চলব।’

২০১৯ সালের ডিসেম্বরে একটি প্রতিরক্ষা বিল পাস করে কংগ্রেস। ওই বিলটিতে খাশোগি হত্যার গোপন প্রতিবেদন জাতীয় গোয়েন্দা সংস্থাকে ৩০ দিনের মধ্যে জমা দেয়ার বিষয় অন্তর্ভুক্ত ছিল।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ও সৌদি সরকারের নীতির কড়া সমালোচক খাশোগি।

পরের মাসে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) নির্দেশে খাশোগজিকে হত্যা করা হয় বলে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রতিবেদনে উঠে এসেছে।

খাশোগি হত্যার জবাবদিহিতা নিশ্চিতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানানো হয়। তা সত্ত্বেও সৌদি আরব ও এমবিএসের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখেন তিনি।

শেয়ার