Top
সর্বশেষ

পশ্চিম ইউরোপের তীব্র তাপপ্রবাহ এবার ছড়াচ্ছে উত্তরে

১৯ জুলাই, ২০২২ ১:৩৪ অপরাহ্ণ
পশ্চিম ইউরোপের তীব্র তাপপ্রবাহ এবার ছড়াচ্ছে উত্তরে
নিজস্ব প্রতিবেদক :

ইউরোপের পশ্চিমাঞ্চলে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহ এখন উত্তরাঞ্চলের দিকে ছড়াচ্ছে বলে জানিয়েছেন দেশটির আবহাওয়া সংশ্লিষ্টরা। উত্তর স্পেনে সোমবার তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। এছাড়া ফ্রান্স, স্পেন, পর্তুগালে ব্যাপক জায়গা জুড়ে দাবানল দেখা দিয়েছে। ব্রিটেনের ইতিহাসে এই প্রথম তাপপ্রবাহের কারণে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ফ্রান্স, পর্তুগাল, স্পেন ও গ্রিসে দাবানলের কারণে হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

যুক্তরাজ্য তার সর্বকালের সবচেয়ে উষ্ণতম দিন দেখতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। জাতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, ফ্রান্সের বেশ কয়েকটি অংশ তাদের সবচেয়ে উষ্ণতম দিন দেখেছে যেখানে পশ্চিমের শহর ন’তে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সম্প্রতি দাবানল থেকে রক্ষায় ৩০ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। গত মঙ্গলবার থেকে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমের পর্যটন অঞ্চল জিঁহন্দের প্রায় ১৭ হাজার হেক্টর এলাকা দাবানলে পুড়ে ধ্বংস হয়েছে, দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে যাচ্ছেন।

জিঁহন্দ অঞ্চলের প্রেসিডেন্ট জ্যঁ লুক গ্লেজ এ দাবানল সম্পর্কে বলেন,‘আমার কাছে এটিকে দানব বলে মনে হচ্ছে, যেন একটি অক্টোপাস। এটি সামনে, পেছন উভয় দিক থেকে কেবল বাড়ছে আর বাড়ছে। তাপমাত্রা, বাতাস ও বায়ুমণ্ডলে জলীয়বাষ্প না থাকায় এমনটি হচ্ছে। এই দানবের বিরুদ্ধে লড়াই করা কঠিন’।

সোমবার যুক্তরাজ্যে অন্যতম একটি উষ্ণ দিন ছিল। ইংল্যান্ডের সাফেকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ১ সেলসিয়াস রেকর্ড হয়েছে সেদিন। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ সেলসিয়াস ছাড়াতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এটি হলে তা দেশটির সর্বোচ্চ তাপমাত্রার আগের সব রেকর্ডকে ছাড়িয়ে যাবে।

নেদারলান্ডসে সোমবার ৩৩ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি মঙ্গলবার ৩৯ ডিগ্রিতে পৌঁছাতে পারে।

পূর্বাভাসকারীরা বলছেন যে তাপপ্রবাহ উত্তর দিকে যাচ্ছে, বেলজিয়াম, জার্মানি আগামী দিনে ৪০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি তাপমাত্রা আঁচ করতে পারবে বলে সতর্ক করা হয়েছে।

স্পেন ও পর্তুগালে সম্প্রতি তাপজনিত কারণে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার জুলাইয়ে সর্বোচ্চ ৪৭ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রা রেকর্ড হয়েছে পর্তুগালে।

বিপি/এএস

শেয়ার