Top

পন্তের মাঝে ধোনি-গিলক্রিস্টের প্রতিচ্ছবি দেখছেন ক্লার্ক

২১ জানুয়ারি, ২০২১ ৫:২২ অপরাহ্ণ
পন্তের মাঝে ধোনি-গিলক্রিস্টের প্রতিচ্ছবি দেখছেন ক্লার্ক

রিশভ পন্তকে মহেন্দ্র সিং ধোনির বিকল্প বানানোর চেষ্টা করছে বহুদিন ধরে। তার প্রতিভা নিয়ে সংশয় নেই কারোরই। কিন্তু দলে থিতু হতে পারছেন না। নিয়মিত রান পাচ্ছিলেন না। সঙ্গে কিপিংয়ে শিশুসূলভ ভুল তো ছিলই। অস্ট্রেলিয়া সফরেও গিয়েছিলেন দ্বিতীয় পছন্দ হিসেবে। সেই পন্তই সিরিজের নায়ক।

ঋদ্ধিমান সাহার অফ ফর্মের কারণে সুযোগ পেয়েছিলেন একাদশে। তারপর উইকেটের পেছনে যথারীতি বেশ কয়েকটা ক্যাচ ছেড়েছেন। তবে উইকেটের সামনে থেকে ভারতকে জিতিয়েছেনও। সিডনিতে ৯৭ রানের দারুণ এক ইনিংস খেলে ভারতকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন। সেটা না পারলেও ব্রিসবেনে ইতিহাস গড়েন পন্ত।

৮৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ভারতকে অবিশ্বাস্য এক জয় এনে দিয়েছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান। গত ৩২ বছর ব্রিসবেনে অস্ট্রেলিয়াকে কেউ হারাতে পেরেছিল না, পন্তের দুর্দান্ত ৮৯ রানে সেটা করে দেখাতে পেরেছে ভারত। ওই জয়ে মহা-কাঙ্খিত বোর্ডার-গাভাস্কার ট্রফিটাও জিতে নিয়েছে ভারতীয়রা।

আগ্রাসী ব্যাটসম্যান হিসেবে পরিচিত পন্ত সেদিন চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণকে স্রেফ তুলধুনো করেছেন। পন্ত বন্দনায় মত্ত্ব সাবেকরা। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক বললেন আর একধাপ বাড়িয়ে। পন্তের মধ্যে কিংবদন্তি মহেন্দ্র সিং ধোনি ও অ্যাডাম গিলক্রিস্টের মিশ্রন দেখছেন তিনি।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক বলেছেন, ‘আইপিএলে ধারাভাষ্য দেওয়ার সময়ও আমি পান্তকে দেখেছি। সবসময়ই মনে হয়েছে সে সুপারস্টার। আমার মনে হয়, ভারত প্রথম টেস্টে ঝুঁকি নিতে চায়নি বলে তাদের সেরা কিপারকে (ঋদ্ধিমান সাহা) দলে নিয়েছিল।’

কিপিংয়ে একটু আধটু ভুল করলেও পন্তকে দলে নেওয়াই যায় বললেন ক্লার্ক। কারণ একাই ম্যাচ জেতানোর ক্ষমতা আছে তার, ‘রিশাভ পান্তের মতো একজনকে নিয়ে ঝুঁকি নেওয়াই যায়। হ্যাঁ, একটি-দুটি ক্যাচ সে ছাড়তে পারে, কিন্তু সে টেস্ট সেঞ্চুরিও করতে পারে বা ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরিও করতে পারে। ব্যাট হাতে দলকে ম্যাচ জেতাতে পারে সে। তার ব্যাটিংয়ের ধরনে ধোনি, অ্যাডাম গিলক্রিস্টের মিশ্রন আছে। সত্যিকারের মহাতারকা সে।’

শেয়ার