Top

অবৈধ পথে গরু আনতে গিয়েই বাঘের পেটে দুই জেলে

২৫ জানুয়ারি, ২০২১ ১২:১৬ অপরাহ্ণ
অবৈধ পথে গরু আনতে গিয়েই বাঘের পেটে দুই জেলে
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার শ্যামনগর থেকে ভারতে অবৈধ পথে গরু আনতে গিয়েই বাঘের শিকারে পরিনত হয় উপজেলার পশ্চিম কৈখালী গ্রামের মনো মিস্ত্রির পুত্র মিজানুর রহমান (৪০) ও একই গ্রামের কফিল উদ্দিনের পুত্র রতন (৪২)।

রবিবার (২৪ জানুয়ারী) বাড়ি ফিরে আসে ওই দলের অন্য সদস্য একই গ্রামের আব্দুস সাত্তারের পুত্র আবু মুসা (৪১) একথা বলেন।

জানা গেছে, মিজানুর রহমান, রতন ও আবু মুসা স্থানীয় চিহ্নিত গরু পাচারকারী মামুন ও আইজুলের গরু আনতে সুন্দরবনের মধ্যদিয়ে নদী পথে ভারতে যাচ্ছিলেন। বাঘের কবল থেকে ফিরে আসা আবু মুসা সাংবাদিকদের জানায়, গরু আনতে যাওয়ার জন্য তার দুলাভাই মিজানুর রহমান তাকে উদ্বুদ্ধ করেছিলেন। এই প্রথমবার তার গরু আনতে যাওয়া। এজন্য অগ্রিম পাঁচ হাজার টাকাও নিয়েছিলেন তিনি। গত বুধবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় নৌকায় ওঠে তারা। পরে সারারাত নৌকায় কাটে। পরদিন ভোরের আলো ফুটলে তারা ভারতের কাছাকাছি সুন্দরবনের মধ্যে একটি খালে নৌকা ভীড়ে অবস্থান করছিলেন।

বৃহস্পতিবার বিকেলে নৌকায় গরু আনার সুবিধার জন্য কাঠ কাটতে বনে প্রবেশ করলে একটি বাঘ দুলাভাই মিজানুর রহমানকে প্রথমে আক্রমণ করে। এসময় রতন চিৎকার করলে বাঘ রতনকেও আক্রমণ করে। তখন খালে ঝাঁপিয়ে পড়ে নৌকার নিচে আশ্রয় নিয়ে কোন রকম রক্ষা পান মুসা।

দীর্ঘসময় পানিতে অবস্থানের পর একা নৌকা নিয়ে ভারতের দিকে যাওয়ার পথে এক ভারতীয় জেলে দম্পতির সাথে তার দেখা হয়। এসময় তাকে সবকিছু খুলে বললে তারা মুসাকে আশ্রয় দেন। ওই জেলে দম্পতির বাড়িতে একদিন থাকার পর সীমান্ত এলাকার অন্য একজনকে টাকা দিয়ে সুন্দরবনের মধ্য দিয়ে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করেন তিনি। পরবর্তীতে কৈখালী ইউনিয়নের কয়েকজন জেলে তাকে এলাকায় নিয়ে আসে।

এদিকে, তার দুলাভাই মিজানুর রহমান ও রতনকে বিএসএফে গুলি করেছে কিনা জানতে চাইলে আবু মুসা জানায়, বিএসএফের গুলি করার ঘটনা সম্পূর্ণ মিথ্যা। আমার চোখের সামনে বাঘ আমার দুলাভাই মিজানুর ও রতনের উপরে ঝাঁপিয়ে পড়ে। আমি কোনো রকমেই জীবন নিয়ে ফিরেছি। এ বিষয়ে এলাকায় নানা গুঞ্জন, এলাকার সাধারণ মানুষের মনে প্রশ্ন জেগেছে, সত্যিই কি মিজানুর রহমান ও রতন বাঘের কবলে পড়েছে, না বিএসএফ গুলি করেছে, না তাদেরকে হত্যা বা অন্য কিছু করা হয়েছে।

এ বিষয়ে রতনের স্ত্রী জানান, মামুন ও আরিজুল সহ কয়েকজন বুধবার রতনকে নিয়ে যায়। তাকে নিয়ে মেরে ফেলেছে নাকি বাঘে ধরেছে জানি না। আমরা তাকে জীবিত চাই তা না হলে তার মৃতদেহ চাই।

শেয়ার