Top

৩ হাজার ২২৫ কোটি টাকার মূলধন ফিরে পেয়েছে পুঁজিবাজার

১২ জুলাই, ২০২০ ১:২১ অপরাহ্ণ
৩ হাজার ২২৫ কোটি টাকার মূলধন ফিরে পেয়েছে পুঁজিবাজার

করোনাকালে লেনদেনের অব্যাহত মন্দা কাটিয়ে উঠেছে পুঁজিবাজার। সদ্য সমাপ্ত সপ্তাহে দুই কার্যদিবসের লেনদেনের বড় উত্থানে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার দরও ছিল ঊর্ধ্বমুখী। এরই ধারাবাহিকতায় সপ্তাহের ব্যবধানে ৩ হাজার ২২৫ কোটি টাকার বাজার মূলধন ফিরে পেয়েছে বিনিয়োগকারীরা।

ডিএসই’র সপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ১১ হাজার ৭৭৫ কোটি ১৯ লাখ ৭৬ হাজার ৫৮৮ টাকা। সদ্য সমাপ্ত সপ্তাহের শেষ কার্যদিবসে তা বেড়ে ৩ লাখ ১৫ হাজার কোটি ৬৪ লাখ ৬৭ হাজার ৭০৬ টাকায় স্থিতি পেয়েছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসই’র

সমাপ্ত সপ্তাহে ( ৫ থেকে ৯ জুলাই) ডিএসইতে ৯৪০ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৩৪২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৩৩৪ কোটি ৮১ লাখ ৭২ হাজার ২৪২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। ওই সপ্তাহে শুধু গ্ল্যাক্সোস্মিথক্লাইনেরই ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ১৮৮ কোটি ১১ লাখ টাকা। এর আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৭০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৭৭.৪৪ শতাংশ।

সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, দর কমেছে ২২টির ও দর অপরিবর্তিত ছিল ১৯৪টি প্রতিষ্ঠানের। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ৪৮টির দর বেড়েছিল। ওই সময় দর কমেছিল ১৮টির ও দর অপরিবর্তিত ছিল ২৮১টি প্রতিষ্ঠানের।

সূচকের ইতিবাচক উত্থানে সপ্তাহের ব্যবধানে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ৭৪.৮৩ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ছিল ৩৯৮৬.৭৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে তা ৪০৬১.৫৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানির মূল্য সূচক ১৬.৮৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ২৯.৮৭ পয়েন্ট বেড়েছে।

সপ্তাহ শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। এসময় কোম্পানিটির ৫০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এসময় কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৫২ টাকা।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মা। কোম্পানিটির ৩৯ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, জিএমআই সিরিঞ্জ, ব্র্যাক ব্যাংক, ইনটেক লিমিটেড, ইফাদ অটোস, আনলিমা ইয়ার্ন ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

শেয়ার