Top

ক্ষ্যাপাটে টাইগারদের সামনে ক্যারিবীয়দের অসহায় আত্মসমর্পন

২৫ জানুয়ারি, ২০২১ ৭:২৩ অপরাহ্ণ
ক্ষ্যাপাটে টাইগারদের সামনে ক্যারিবীয়দের অসহায় আত্মসমর্পন
স্পোর্টস ডেস্ক : :

করোনাভাইরাসের কারণে প্রায় দশ মাস ধরে মাঠে গড়ায়নি ক্রিকেট। স্বভাবতই ব্যাটে জং ধরে যাওয়ার কথা। কিন্তু উল্টো ক্ষ্যাপাটে এক টাইগার বাহিনীকে দেখল সবাই। ব্যাট, বল আর ফিল্ডিংয়ে সমান দক্ষতা দেখিয়ে নিজেদের সক্ষমতা ভালোভাবেই জানান দিলো ট্রাইগাররা। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১২০ রানের বড় ব্যবধানে ওয়েস্টইন্ডিজকে হারিয়ে হোয়াইট ওয়াশ করলো বাংলাদেশ।

সবমিলিয়ে ২৬, আর ক্যারিবীয়দের বিপক্ষে পঞ্চম সিরিজ জয় ঢাকায়ই নিশ্চিত হয়েছিলো বাংলাদেশ ক্রিকেট দল। চট্টগ্রামে এসেছিলো হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে, সেই লক্ষ্যে শতভাগ সফল বাংলাদেশ।

প্রথম দুই ম্যাচে ৭ ও ৬ উইকেটে জেতার পর আজ তৃতীয় ম্যাচে জিতলো ১২০ রানের ব্যবধানে। নিজেদের ওয়ানডে ইতিহাসে এ নিয়ে ১৫ বার ১০০ বা তার বেশি ব্যবধানে জিতলো বাংলাদেশ।

আগের দুই ম্যাচে বাংলাদেশ পরে ব্যাট করলেও আজ টস জিতে বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠান ক্যারিবীয় অধিনায়ক জেসন মোহাম্মদ। আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে সুযোগের শতভাগ সদ্ব্যবহার করেন টাইগাররা। একেএকে ফিফটি আসে তামিম, সাকিব, মুশফিক ও মাহমুদ উল্লাহর ব্যাট থেকে।

আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ২৯৮ রানের টার্গেট দেয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ছন্নছাড়া ভাব প্রদর্শন করে উইন্ডিজ। নিজের প্রথম স্পেলেই দুই উইকেট নিয়ে শুরুর ধাক্কাটা দেন মোস্তাফিজুর রহমান। পরে নিজের ক্যারিয়ারের সেরা কিপটে বোলিংয়ে লাগামটা নিজেদের হাতেই রাখেন অফস্পিনার মেহেদী মিরাজ। কিছুটা খরুচে বোলিং করলেও সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছেন এ ম্যাচ দিয়ে দলে ফেরা সাইফউদ্দিন।

ওয়েস্টইন্ডিজের হয়ে এ সিরিজে ধারাবাহিক রান পাওয়া রভম্যান পাওয়েল আজও রান পেয়েছেন। সৌম্য সরকারের বলে আউট হওয়ার আগে ৪৯ বলে ৪৭ রান করেন রভম্যান। এনক্রুমাহ বোনারের ব্যাট থেকে এসেছে ৩১ রান। এর বাইরে রেয়মর রেইফার (২৭), জেসন মোহাম্মদরা (১৭) ভালো শুরুর ইঙ্গিত দিয়েও অল্পেই থেমে গেছেন।

বাংলাদেশের পক্ষে বল হাতে ৯ ওভারে ৫১ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। মোস্তাফিজ ৬ ওভারে ২৪ রান খরচায় ্নিয়েছেন ২ উইকেট। বাংলাদেশের অফস্পিনারদের মধ্যে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড গড়ে ১০ ওভারে মাত্র ১৮ রান খরচায় ২ উইকেট শিকার করেছেন মেহেদি মিরাজ। এছাড়া ১টি করে উইকেট গেছে তাসকিন আহমেদ ও সৌম্য সরকারের নামে।

শুরুতেই ব্যাটিংয়ে ২ উইকেট হারিয়ে ধাক্কা খেলেও পরে তা সামলে নেন তামিম এবং সাকিব। ব্যাক্তিগত ৬৪ রানে তামিম িইকবাল আউট হওয়ার আগে তারা ৯৩ রানের এক দীর্ঘ জুটি বাধেন। ক্যারিয়ারের উনপঞ্চাশতম হাফসেঞ্চুরী করতে
তামিম খরচ করেন ৮০ বল। তামিম ফিরে যাওয়ার পর ক্যারিয়ারের ৪৮তম হাফসেঞ্চুরী করেন সাকিব আল হাসান। সাকিব আউট হলে রানের গতি বাড়ানোর প্রতিযোগীতায় নামেন মুশফিক ও মাহমুদ উল্লাহ। মাত্র ৫৮ বলে তারা ৭২ রানের জুটি গড়েন। মুশফিক ব্যাক্তিগত ৬৪ রানে আউট হলেও মাহমুদ উল্লাহ তার ব্যাট চালিয়ে যান। ৩ ছক্কা ও ৩ চারে ৪৩ বলে ৬৪ রান করে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। এছাড়া সৌম্য সরকার ৮ বলে ৭ ও সাইফউদ্দিন ২ বলে ৫ রান করেন।

ওয়েস্টইন্ডিজের হয়ে ২টি করে উইকেট নেন রেয়মন রেইফকার ও আলঝারি জোসেফ।

শেয়ার