Top

ক্ষণে ক্ষণে রং পাল্টানো ম্যাচে পাকিস্তানের ধাপুটে জয়

২৯ জানুয়ারি, ২০২১ ৭:০১ অপরাহ্ণ
ক্ষণে ক্ষণে রং পাল্টানো ম্যাচে পাকিস্তানের ধাপুটে জয়
স্পোর্টস ডেস্ক : :

অবশেষে ভয়কে জয়। দুই ইনিংসেই ভক্ত-সমর্থকদের বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিলেন পাকিস্তানি ব্যাটসম্যানরা। ব্যাটিং বিপর্যয় আর ধস দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল। তবে দুই ইনিংসেই সেই দুশ্চিন্তা দারুণভাবে কাটিয়ে উঠে জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

ক্ষণে ক্ষণে রং পাল্টানো করাচি টেস্টে তাই শেষ হাসি হেসেছে বাবর আজমের দলই। টেস্টের এক দিন বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে তারা। এতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে পাকিস্তান।

প্রথম ইনিংসে ২২০ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে ২৭ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে পাকিস্তান। সেখান থেকে দলকে টেনে তুলেন ফাওয়াদ আলম। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ১০৯ রানের লড়াকু ইনিংসে ভর করে ৩৭৮ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। লিড ছিল ১৫৮ রানের।

প্রথম ইনিংসে বড় ব্যবধানে পিছিয়ে পড়া প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়েছিল দারুণভাবে। ১ উইকেটেই তুলে ফেলেছিল ১৭৫ রান। সেখান থেকে ঘূর্ণি-জাদুতে সফরকারিদের স্বপ্ন ভেঙেছেন পাকিস্তানের দুই স্পিনার ইয়াসির শাহ আর অভিষিক্ত নোমান আলি।

তৃতীয় দিন শেষ বিকেলেই ঘূর্ণি বিষের প্রাথমিক আভাস দিয়েছিল পাকিস্তান। তাদের স্পিনাররা মাত্র ১০ রানের ব্যবধানে তুলে নিয়েছিল ৩টি উইকেট। আজ (শুক্রবার) ম্যাচের চতুর্থ দিন আরও ভয়ঙ্কর রূপ ধারণ করেন ইয়াসির-নোমান। যার ফলে মাত্র ৭০ রানে শেষের ৯ উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা, অলআউট হয় ২৪৫ রানে।

পাকিস্তানের হয়ে একাই ৫ উইকেট নিয়েছেন ৩৪ বছর বয়সী অভিষিক্ত বাঁহাতি স্পিনার নোমান আলি। পাকিস্তানের ১২তম বোলার ও প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে অভিষেকে ৫ উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন তিনি। ২৫.৩ ওভার বোলিং করে মাত্র ৩৫ রানে তার শিকার ৫টি উইকেট। এছাড়া বর্ষীয়ান লেগস্পিনার ইয়াসির শাহ নিয়েছেন ৪ উইকেট।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৮৮ রানের। তারপরও অবশ্য স্বস্তিতে ছিল না স্বাগতিকরা। অ্যানরিচ নর্টজের বোলিং তোপে ২৩ রানে ২ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। ইমরান বাট ১২ আর আবিদ আলি সাজঘরের পথ ধরেন ১০ রান করেই।

তবে অভিজ্ঞ আজহার আলি আর অধিনায়ক বাবর আজম মিলে ভয় কাটিয়ে দলকে এগিয়ে নিয়েছেন। জয়ের থেকে মাত্র ২ রান দূরে থাকতে বাবর আজম কেশভ মহারাজের বলে ৩০ রান করে এলবিডব্লিউ হলেও পাকিস্তানের তাতে কোনো সমস্যা হয়নি। আজহার ৩১ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করে ম্যাচ ঘুরিয়ে দেয়া ফাওয়াদ আলমের বাউন্ডারিতেই শেষ পর্যন্ত আসে উইনিং রানটিও।

শেয়ার