Top

সীমান্তে বিএসএফের অভিযোগে বেআইনি স্থাপনা ভেঙ্গে দিল বিজিবি

০১ ফেব্রুয়ারি, ২০২১ ২:৫৭ অপরাহ্ণ
সীমান্তে  বিএসএফের অভিযোগে বেআইনি স্থাপনা ভেঙ্গে দিল বিজিবি
কুড়িগ্রাম প্রতিনিধি :

আন্তর্জাতিক আইন অমান্য করে বাড়ী নির্মাণ করায় বিএসএফের অভিযোগের প্রেক্ষিতে নির্মাণাধীন বাড়ীঘরের পাকা স্থাপনা ভেঙ্গে দিয়েছে বিজিবি।

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে এ ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তবর্তী খলিশাকোটাল এলাকায়।

বিবিজি জানায়, উপজেলার খলিশাকোটাল সীমান্তের আন্তর্জাতিক সীমান্ত পিলার নং- ৯৩৫ এর ২ এস পিলারের ৫০ গজের ভেতর ওই এলাকার মৃত নূরুল মাস্টারের ছেলে সিরাজুল হক প্রায় তিন বছর পূর্বে একটি আধাপাকা ইট দিয়ে বাড়ী নির্মাণ করেন। বিষয়টি বিএসএফের নজরে আসলে শিমুলবাড়ী বিজিবির কোম্পানীকে লিখিত অভিযোগ করেন। তার প্রেক্ষিতে দুপুর ১২ টার দিকে বিজিবি ও বিএসএফ পতাকা বৈঠকের মাধ্যমে উভয় পক্ষ তদন্ত করে নির্মাণাধীন আধাপাকা বাড়ীটির একাংশ ভেঙ্গে দেওয়া হয়।

একই এলাকার আরো ৬ জন এমন পরিস্থিতিতে পড়েছেন। তাদেরকেও আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন ঘর নির্মান করায় মোস্তফা কামাল মোজাম্মেল হক, মোজাফ্ফর আলী, আল আমিন মিয়া, আনওয়ারুল হক ও শহিদুল ইসলামকে মৌখিক নোটিশ দেন বিজিবি। তারা বাড়ী নির্মাণ করলে তাদেরকেও জিরো লাইন থেকে বাড়ী ভেঙ্গে ফেলার তাগিদ দেয়।

বাড়ীর মালিক সিরাজুল হক জানান, আমরা গরীব মানুষ। জমিজমা নেই। সামান্য জমিতে কষ্ট করে বাড়ীঘর নির্মাণ করেছি। সেটা ভেঙ্গে দেওয়া হলো। ক্ষতি হলো অনেক। মোস্তফা কামাল জানান, ১৫ /২০ বছর ধরে আধা পাকা ঘর করে বসবাস করছি। তখন কেউ আমাদের বাড়ীঘর ভাঙ্গতে বলে নাই। সীমান্তে আমরা দু’দেশের মানুষজন একই মহল্লায় বসবাস করছি। বাড়ীঘর ভেঙ্গে দিলে আমরা যাবো কোথায় ?

নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের সীমান্তবর্তি ৯ নং ওয়ার্ড সদস্য এরশাদুল হক জানান, বিজিবি’র উপস্থিতিতে বাড়ীটির কিছু অংশ ভেঙ্গে দেওয়া হয়েছে। বাকীদেরকে সড়িয়ে নেয়ার জন্য মৌখিক বলা হয়েছে। ১৫ বিজিবি লালমনিরহাট শিমুলবাড়ী কোম্পানী কমান্ডার সুবেদার আব্দুল হক জানান, বিএসএফের লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্ত সাপেক্ষে জিরো লাইনে বাড়ীঘর নির্মাণ করায় কিছু অংশ ভেঙ্গে দেওয়া হয়েছে।

শেয়ার