Top

মাগুরায় ঠান্ডাজনিত কারণে শিশু ও বৃদ্ধের রোগ বৃদ্ধি পাচ্ছে

০১ ফেব্রুয়ারি, ২০২১ ৩:২২ অপরাহ্ণ
মাগুরায় ঠান্ডাজনিত কারণে শিশু ও বৃদ্ধের রোগ বৃদ্ধি পাচ্ছে
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার সব স্থানে টানা কয়দিনে  ঘন কুয়াশা আর প্রচণ্ড শীতের কারণে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত  হয়ে পড়েছে। নিম্নআয়ের খেটে খাওয়া মানুষেরা পড়েছেন চরম বিপাকে। তিব্র ঠান্ডার কারণে অসুস্থ হয়ে পড়ছে শিশু ও বয়স্করা।

মাগুরায় ঘন কুয়াশা আর ঠান্ডার কারণে স্বাভাবিক জনজীবন ব্যাহত হচ্ছে। চরম ভোগান্তিতে পড়েছে খেটে খাওয়া নিন্ম আয়ের দিনমুজুর মানুষেরা। অপর দিকে তিব্র শিতের কারণে মাত্র কদিনের ব্যবধানে ঠান্ডা জনিত ডায়রিয়া ও নিউমিনিয়া, শ্বাসকষ্টসহ নানা সমস্যা নিয়ে হাসপাতালে শিশু ও বয়স্ক রোগীর  সংখ্যা বেড়েছে কয়েকগুণ। প্রতিদিন হাসপাতাল গুলিতে নতুন করে ডায়রিয়া, নিউমোনিয়াসহ শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে শিশু ও  বয়স্ক রোগীদের সংখ্যা  বৃদ্ধি পাচ্ছে।

হাসপাতালে পর্যাপ্ত আসন সংখ্যা না পেয়ে এই শিতে খোলা বারান্দায় ও নিচে ফ্লোরে শুয়ে  চিকিৎসা নিচ্ছেন রোগীরা। ঘন কুয়াশার মাঝে এ অবস্থায় রোগীরা ঠান্ডায় আরও অসুস্থ হয়ে পড়ছেন বলে জানাচ্ছেন ভুক্তভোগী রোগীসহ স্বজনরা।

হাসপাতালে গিয়ে দেখা যায়, পুরাতন ভবনের পুরুষ ও নারী মেডিসিন ওয়ার্ডে ২৬টি আসনের বিপরীতে রোগী রয়েছেন একশরও বেশি। সেখানে বর্তমানে প্রতিদিন গড়ে ২০ জনের অধিক নতুন রোগী ভর্তি হচ্ছে । শিশু ওয়ার্ডের ১০ টি আসনের বিপরীতে রোগীর সংখ্যা রয়েছে ৯৬ জন। সম্প্রতি প্রতিদিন নতুন করে গড়ে ৩০-৩৫ জন শিশু রোগী ভর্তি হচ্ছে।   যার অধিকাংশ ঠান্ডা জনিত নানা সমস্যা নিয়ে ভর্তি হয়েছেন তারা।

হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডাক্তার নাহিদা ইয়াসমিন জানালেন, বর্তমানে হাসপাতালে প্রতিদিনই ঠান্ডাজনিত সমস্যায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বাড়ছে। সম্প্রতি হাসপাতালটিতে ভর্তি রোগীর প্রতি ১০০ জনের মধ্যে ৯৯ জন শিশুই ডায়রিয়া, নিউমোনিয়াসহ শ্বাসকষ্ট জনিত নানা সমস্যা নিয়ে ভর্তি হচ্ছেন ।

শেয়ার