Top

রাজবাড়ীতে জীবন-জীবিকার তাগিদে বাড়ছে শিশুশ্রম

০২ ফেব্রুয়ারি, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
রাজবাড়ীতে জীবন-জীবিকার তাগিদে বাড়ছে শিশুশ্রম
রাজবাড়ী প্রতিনিধি :

রাজবাড়ী জেলায় শিশু শ্রমিকের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। পরিণত বয়সের আগে শিশু-কিশোরদের ঝুঁকিপূর্ণ কাজের সঙ্গে জড়িত না হওয়ার জন্য নানা নীতিমালা থাকলেও এ ব্যাপারে প্রশাসনের কোনো নজরদারি নেই এখানে। ফলে ক্ষুধা, দারিদ্র্য ও অভাব-অনটনে পড়ে খুব সহজেই শ্রমিকের জীবন বেছে নিচ্ছে শিশুরা।

জেলার বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে দেখা গেছে, জেলা সদরসহ ৫টি উপজেলায় প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মা-বাবার ৮-১৭ বছর বয়সী শিশু-কিশোররা রীতিমতো শিশুশ্রমে জড়িয়ে জীবন-জীবিকা নির্বাহ করছে। যে বয়সে তাদের বই, কলম ও খাতা হাতে নিয়ে স্কুলে যাওয়ার কথা, সেই বয়সে ঝুঁকিপূর্ণ কাজে জড়িয়ে পড়ছে হতভাগ্য এসব শিশু। হকারগিরি, কুলিগিরি, ভ্যান-রিকশা চালানো, রাজমিস্ত্রির জোগালি কিংবা ইটভাটায় কাজ করছে তারা।

জেলার পশ্চিমাঞ্চলে বিভিন্ন মিল-কলকারখানা ও মাঝারি শিল্প তৈরি হওয়ায় ইউনিয়ন পরিষদ থেকে মিথ্যা বয়স দেখিয়ে জন্ম নিবন্ধন আর ভুয়া অষ্টম শ্রেণি পাসের সার্টিফিকেট তৈরি করে অপ্রাপ্ত বয়সেই চাকরিতে ঢুকছে তারা। শিশু বয়সে কঠোর পরিশ্রম আর শারীরিক শ্রমের কারণে হরহামেশাই তাদের বিভিন্ন রোগে আক্রান্ত হতে দেখা যাচ্ছে।

রাজবাড়ীর পাংশা উপজেলার ১১ বছর বয়সী শিশু অটোভ্যান চালক নাঈম বলে, সংসারে অভাব আর করোনার কারণে স্কুলও বন্ধ। তাই বাবা তাকে অটোভ্যান কিনে দিয়েছেন। সে প্রতিদিন যা আয় করে তার কিছু টাকা নিজে রাখে আর বাকিটা সংসারে দিয়ে দেয়। এতে নিজের হাত খরচের পাশাপাশি সংসারের আর্থিক অভাব টাও কিছুটা মিটছে।

একই উপজেলার বাঘারচর গ্রামের ১৩ বছর বয়সী কিশোর মারুফ কাজ করে স্থানীয় এক ইট ভাটায়। সে বলে, আমি মাধ্যমিক বিদ্যালয়ে পড়ি। এখন বিদ্যালয় বন্ধ তাই ইটের ভাটায় কাজ করি। বাবা কাঠ মিস্ত্রির কাজ করে। সে প্রতিদিন বাজারে জুয়া খেলে টাকা নষ্ট করে। তাই আমি আমার কাজ থেকে যা পাই তা দিয়ে কোনো রকম টেনেটুনে সংসার চলাই।

জেলার সব এলাকার শিশুরাই কমবেশি শিশুশ্রমের সঙ্গে জড়িয়ে পড়ছে। তবে বিশেষ এক সমীক্ষায় দেখা গেছে, শিশু শ্রমিকদের বেশির ভাগ পিতৃহীন অথবা তাদের পিতার আয় করা অর্থের বড় একটা অংশ বিভিন্ন নেশার খাতে ব্যয় হয়। কারো কারো মা-বাবার বিয়েবিচ্ছেদ হয়ে যাওয়ায় দেখার মতো কেউ নেই। তাই হাসি-খুশি, দুরন্ত-চঞ্চল এসব শিশুকে বাধ্য হয়ে সংসারের ঘানি টেনে যেতে হচ্ছে। ফলে জীবনের ঝুঁকি নিয়ে ভাগ্যবিড়ম্বিত হয়ে অনেক শিশুই অকালে ঝরে পড়ছে শিক্ষাঙ্গন থেকে। দেশে বিভিন্ন সমাজসেবামূলক প্রতিষ্ঠান থাকলেও ভাগ্যবিড়ম্বনার শিকার এসব শিশুকে নিয়ে কেউ ভাবে না। তাদের শিশুশ্রম বন্ধ করে পুনর্বাসনের উদ্যোগ নেয় না কেউ। রাজবাড়ীতে শিশুশ্রম বন্ধে আইনের প্রয়োগ না থাকায় প্রতিনিয়ত আশঙ্কাজনকভাবে বাড়ছে শিশুশ্রমের সংখ্যা।

রাজবাড়ীর প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, আমাদের আশপাশে আশঙ্কাজনক হারে বাড়ছে শিশুশ্রম। এ থেকে বেরিয়ে আসতে আমরা স্কুলগুলোতে প্রতি মাসে একবার অভিভাবক সমাবেশ করি। তা ছাড়া প্রতি সপ্তাহে এক দিন এলাকায় গিয়ে শিক্ষকরা খোঁজখবর নিতেন কারা স্কুলে আসছে না। তাদের অভিভাবকদের বিনা মূল্যে বই বিতরণ, উপবৃত্তিসহ নানা উদ্যোগের কথা জানিয়ে শিশুদের স্কুলগামী করার চেষ্টা করা হতো। কিন্তু করোনা ভাইরাসের কারণে এখন এই কার্যক্রমটিরও প্রয়োগ নেই। যার ফলে ব্যাপক হারে শিশু শ্রমের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

শেয়ার