Top

যশোরে পর্যাপ্ত ভেন্টিলেটর থাকলেও এখনও চালু হয়নি আইসিইউ ওয়ার্ড

০২ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৩০ অপরাহ্ণ
যশোরে পর্যাপ্ত ভেন্টিলেটর থাকলেও এখনও চালু হয়নি আইসিইউ ওয়ার্ড
যশোর প্রতিনিধি :

ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু করার জন্য যশোরে আরও ৪টিভেন্টিলেটর এসেছে। এ নিয়ে মোট ভেন্টিলেটরের সংখ্যা দাঁড়াল এখন ১২ টিতে। এদিকে ভেন্টিলেটর দেওয়া হলেও প্রয়োজনীয় উপকরণ সরবরাহ না করার কারণে আইসিইউ ওয়ার্ডটি চালু করা যাচ্ছেনা না। গত ৬ মাস ধরে এ ওয়াড রোগী শূন্য অবস্থায় পড়ে রয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন শনিবার (৩০ জানুয়ারি) ঢাকা থেকে যশোরে ৪ টি ভেন্টিলেটর পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ওষধাগার (সিএমএডি) হতে যশোর সিভিল সার্জন অফিসে ২টি ও যশোর ২৫০ শয্যা হাসপাতালে ২টি ভেন্টিলেটর পাঠানো হয়। আইসিইউ চালু করার জন্য ভেন্টিলেটরের সাথে প্রয়োজন হয় মনিটর , এজিবি মেশিন ও হাইফ্লো নেজাল অক্রিজেন। ভেন্টিলেটরের সাথে এসব উপকরণ পাঠানো হয়নি সিএমএসডি থেকে। ফলে মেশিন স্থাপনা করা যাচ্ছেনা। এভাবে কালক্ষেপন করা হচ্ছে গত ৬ মাস ধরে। ২০২০ সালের জুলাই থেকে যশোর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে লাখ লাখ টাকা ব্যয় করে দ্বিতীয় তলায় ২০ শয্যাবিশিষ্ট (আইসিইউ ) ইউনিট প্রস্তুত করা হয়েছে।

ওই সময় থেকে এ পর্যন্ত ৮টি ভেন্টিলেটর সরবরাহ করা হয়েছে। এর ভেতর ৬টি ভেন্টিলেটর ইউনিটে স্থাপন করা হলেও ৩টি ভেন্টিলেটরে হাইফ্লো নেজাল অক্রিজেন সংযোগ দেয়া হয়েছে। সংযোগ দেওয়া হয়েছে অক্রিজেন প্লান্টের। যেখানে মুমুর্ষ রোগীদের কেবল জরুরি প্রয়োজনে হাইফ্লো নেজালের মাধ্যমে দ্রুত অক্সিজেন দেয়া যেতেপারে। অথচ চিকিৎসা কার্যক্রম শুরু হয়নি এ ইউনিটে। ৬টির মধ্যে দুটি ভেন্টিলেটর রাখাহয়েছে হাসপাতালের স্টোরে। এই এই হচ্ছে যশোর ২৫০ শয্যা হাসপাতালের ৮টি ভেন্টিলেটরের অবস্থা।

যা যশোরের সংকটাপন্ন রোগীদের কোন কাজে আসছে না। স্বাস্থ্য অধিদপ্তরের সিদ্ধান্তের অভাবে যশোর ২৫০ শয্যা হাসপাতালে আইসিইউ চালু করার কাজ চলছে ধীরগতিতে। সূত্র জানিয়েছে যশোর সরকারি ও বেসরকারি পর্যায়ে আইসিইউ এর সংকট প্রকট। ইবনেসিনা হাসপাতালে ৩টি ও আদ-দীন ইউমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে ২টি মিলে ৫টি আইসিইউ রয়েছে। তবে প্রশিক্ষিত চিকিৎসক -সেবিকা সহ দক্ষজনবলের অভাবে অধিকাংশ সময় এ গুলোও বন্ধ থাকে।

জরুরি প্রয়োজনে রোগীদের উপকারেই আসেনা। আবার চালু হলেও রোগীর ভীড়ে অনেকে চিকিৎসা নিতে পারেন না। এ অবস্থায় যশোরবাসীর অত্যাবশ্যকীয় চাহিদা মেটাতে ২৫০ শয্যা হাসপাতালে কয়েক মাস আগেই দেয়া হয়েছে ৮টি ভেন্টিলেটর। সর্বশেষ যশোরে সরকারিভাবে আরো ৪টি ভেন্টিলেটর সরবরাহ করা হয়েছে।

নতুন ২টি ভেন্টিলেটর নিয়ে এ হাসপাতালে ভেন্টিলেটরের সংখ্যা হয়েছে ১০ টি সিভিল সার্জন অফিসের ২টি ভেন্টিলেটর হাসপাতালে দেওয়া হলে ভেন্টিলেটরের সংখ্যা হবে ১২ টি। এ ব্যাপারে যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্তাবধায়ক ডা. দিলিপকুমার রায় বলেন চিকিৎসক ও সেবিকারা প্রশিক্ষণ নিয়ে আসার পরে আইসিইউ স্বল্প পরিসরে হলেও চালু করা যাবে তবে আরও কিছুদিন সময় লাগবে ।

শেয়ার