Top

বরিশালে সরকারি খাল দখল করে মাছ চাষ, এলাকাবাসীর দূর্ভোগ

০২ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৩৮ অপরাহ্ণ
বরিশালে সরকারি খাল দখল করে মাছ চাষ, এলাকাবাসীর দূর্ভোগ
বরিশাল ব্যুরো :

জেলার মধ্যে একমাত্র কৃষিপন্য উৎপাদনে বিখ্যাত উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের শিবপুর এলাকার প্রবাহমান সরকারি অন্নদার খালের দুইপাশে ড্রেজারের মাধ্যমে বালু দিয়ে ভরাট করে মাছ চাষ শুরু করেছেন স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি।

গত বছর থেকে লোকজনের বাধা উপেক্ষা করে খালে বাধ দেওয়া শুরু করে। তবে চলতি বোরো মৌসুমে নতুন করে অবৈধ ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করে এখনো ভরাট অব্যাহত রেখেছে। সরকারী খালের দুইপাশ ভরাট করে মাছ চাষ করায় পূর্বে নৌকাযোগে পরিবহন করা ওই এলাকার শত শত কৃষক পরিবারের কৃষিপন্য ও জমিতে উৎপাদিত ফসল বর্তমানে পরিবহন করা বন্ধ হয়ে গেছে। ফলে এলাকাবাসী চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন।

বিষয়টি এলাকাবাসীর পক্ষ থেকে উপজেলা প্রশাসন ও থানা পুলিশকে অবহিত করা সত্বেও কোন সুফল পাওয়া যায়নি।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত বছর খালের একাংশ ভরাটের পর নতুন করে সম্প্রতি সময়ে স্থানীয় প্রভাবশালী ছাত্রলীগের নামধারী নেতা মাসুম বিল্লাহ শিবপুরের সরকারি অন্নদার খালের বৃহত অংশ দখল করে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে খালের দুইপাশ ভরাট করে। এসময় হিন্দু সম্প্রদায় অধ্যুষিত ওই এলাকার ভূক্তভোগিরা তাকে (মাসুম বিল্লাহ) বাঁধা প্রদান করায় তাদের বিভিন্ন ধরনের ভয়ভীতিসহ প্রাণনাশের হুমকি প্রদর্শন করা হয়।

সূত্রে আরও জানা গেছে, প্রবাহমান সরকারি এ খাল দিয়ে পূর্বে ওই এলাকার কৃষকরা নৌকাযোগে তাদের জমিতে উৎপাদিত ফসল ও অন্যান্য পন্যসামগ্রী বাড়িসহ আশেপাশের হাট-বাজারে পরিবহন করতেন।

বর্তমানে খালের দুই পাশ বালু দিয়ে ভরাট করে মাছ চাষ করায় নৌকাযোগে জমির ফসল ও কৃষি পন্যসহ অন্যন্য মালামাল পরিবহন করা পুরোপুরি বন্ধ হয়ে গেছে। স্থানীয় বাসিন্দা বদি আহম্মেদ, ছালেক শেখ, সুখরঞ্জনসহ একাধিক ব্যক্তিরা জানান, খালের বৃহত অংশের দুইপাশে বালু ভরাট করে মাছ চাষ করায় তাদের চরম ভোগান্তিতে পরতে হয়েছে। বিষয়টি উপজেলা প্রশাসন ও থানা পুলিশকে অবহিত করা সত্বেও অদ্যবর্ধি কোন প্রতিকার মেলেনি।  জরুরি ভিত্তিতে সরকারি খাল দখলমুক্ত করার জন্য তারা (এলাকাবাসী) জেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত মাসুম বিল্লাহর ব্যবহৃত মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি তা রিসিভ না করায় কোন বক্তব্য পাওয়া যায়নি।

বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে সরকারি খাল দখল মুক্তসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উজিরপুর উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেয়া হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে ঘটনাস্থণ কেউ পরিদর্শন করেন নি এবং বালু ভরাট অব্যাহত রয়েছে বলে স্থানীয় সূত্র নিশ্চিত করেছে।

শেয়ার