Top

আফগান দুঃস্মৃতি ভুলে উইন্ডিজ সিরিজে মনযোগ মুমিনুলের

০২ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৪২ অপরাহ্ণ
আফগান দুঃস্মৃতি ভুলে উইন্ডিজ সিরিজে মনযোগ মুমিনুলের
স্পোর্টস ডেস্ক : :

বাংলাদেশের জন্য পয়া ভেন্যু হিসেবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের খ্যাতি বেশ পুরনো। যদিও এই মাঠে টাইগারদের শেষ টেস্ট স্মৃতি মোটেও সুখকর নয়। ২০১৯ সালে ক্রিকেটের আভিজাত ফরম্যাটের নবীনত সদস্য আফগানিস্তানের কাছে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

এশিয়ার বাইরের দলগুলোর বিপক্ষে বাংলাদেশের সাফল্যের কৌশল হল, অতি ঘূর্ণি উইকেট বানিয়ে প্রতিপক্ষকে নাকাল করা। সেটা আফগানিস্তানের সঙ্গে খাটাতে গিয়েই হিতে বিপরীত ঘটেছিল। আফগানিস্তান টেস্ট চ্যাম্পিয়নশিপে নেই। ফলে সেই পরাজয় পয়েন্ট টেবিলে কোন প্রভাব ফেলেনি।

এরপর কেটে গেছে দুইবছর। আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবারো এই মাঠে টেস্ট খেলতে নামছে মুমিনুল হকের দল। টেস্ট অধিনায়ক অবশ্য পুরনো লজ্জার সেই হার মনে রাখতে চাইছেন না। উইন্ডিজদের সঙ্গে প্রথম টেস্ট নিয়েই তাঁর পূর্ণ মনযোগ।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে মুমিনুল বলেন, ‘কাল আপনি যা করেছেন, তা ভালো হোক বা খারাপ হোক মনে রাখার দরকার নেই। এটা মনে রেখে আপনি কিছু পাবেনও না। আমিও একইভাবে ভাবছি। হয়ত উত্তরটা বুঝতে পেরেছেন। আফগানিস্তানের সাথে কী হয়েছিল মনে রাখতে চাই না। কালকের ম্যাচেই মনোযোগ রাখতে চাচ্ছি।’

করোনার কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পরিধি কমেছে। এই টুর্নামেন্টে মাত্র তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে দুই টেস্ট আর পাকিস্তানের সঙ্গে একটি, তিনটি টেস্টই হেরে বাংলাদেশের ঝুলিতে পয়েন্ট শূন্য। এমনকি বাংলাদেশ বা উইন্ডিজের কোন দলই এই আসরের ফাইনালের দৌড়ে নেই।

করোনার কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের রেলিগেশন নিয়মও উঠিয়ে নেওয়া হয়েছে। তবে উইন্ডিজদের বিপক্ষে দুই টেস্টের দুটিতেই জিততে পারলে ১২০ পয়েন্ট নিয়ে ক্যারিবিয়ানদের টপকে যাওয়ার সুযোগ থাকছে। সেক্ষেত্রে টেস্ট সিরিজ জিতলে আটে থেকে টুর্নামেন্ট শেষ করার একটা সুযোগ থাকছে মুমিনুল হকের দলের।

শেয়ার