Top
সর্বশেষ

রাশিয়ার জ্বালানি তেল-গ্যাস সুবিধা পাচ্ছে পাকিস্তান

০৬ ডিসেম্বর, ২০২২ ৯:৪৩ অপরাহ্ণ
রাশিয়ার জ্বালানি তেল-গ্যাস সুবিধা পাচ্ছে পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :

বিশেষ ছাড়ে পাকিস্তানকে পরিশোধিত তেল, পেট্রোল এবং ডিজেল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিকের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ডন এ তথ্য জানিয়েছে।

তেল ও গ্যাস সরবরাহসহ নানা ইস্যুতে আলোচনার জন্য গত সপ্তাহে রাশিয়া যান মালিক। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে মালিক বলেছেন, ‘আমাদের রাশিয়া সফর প্রত্যাশার চেয়ে বেশি ফলপ্রসূ হয়েছে। ’

রাশিয়া পাকিস্তানকে ছাড়ে অপরিশোধিত তেল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া পাকিস্তানকে কম দামে পেট্রোল ও ডিজেলও দেবে বলে তিনি জানান।

মালিক বলেন, ‘আন্তর্জাতিক চাপের কারণে রাশিয়ায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) স্বল্পতা রয়েছে। তাই তারা কিছু প্রাইভেট কোম্পানির সঙ্গে আমাদের একটি বৈঠকের ব্যবস্থা করে দেয়। সেগুলোর তাদের প্রতিনিধি দলের একটি অংশের সঙ্গে আমাদের আলোচনা শুরু হয়েছে। ’

মন্ত্রী বলেন, রাশিয়ান সরকার এলএনজি উৎপাদনের জন্য নতুন কারখানা স্থাপন করছে। তারা ২০২৫ ও ২০২৬ সালের জন্য দীর্ঘমেয়াদী চুক্তিতে আলোচনা শুরু করতে পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে ।

ডন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রতিবেশী দেশ ভারত মস্কো থেকে তেল কিনছে। ইসলামাবাদেরও সম্ভাবনা অন্বেষণ করার অধিকার রয়েছে’- অর্থমন্ত্রী ইসহাক দারের এমন বক্তব্যের পর রাশিয়ান তেল কেনার বিষয়টি বিবেচনা করে পাকিস্তান।

শেয়ার