Top

দেশ সেরা টেস্ট র‌্যাংকিংয়ে লিটন

২৮ ডিসেম্বর, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ
দেশ সেরা টেস্ট র‌্যাংকিংয়ে লিটন
স্পোর্টস ডেস্ক :

পাল্টে যাওয়া পাকিস্তানি ক্রিকেটার রিজওয়ানকে দেখে আক্ষেপ করে এক ক্রিকেট ভক্ত বলেছিলেন, আমাদের ক্রিকেটে যদি একজন রিজওয়ান ফিরতো। বাংলার ক্রিকেটে রিজওয়ান না ফিরলেও ফিরেছিলেন লিটন কুমার দাস। ২০২০ এর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে পাল্টে ফেলেছেন। কঠোর পরিশ্রম আর অধ্যবসায়ের মাধ্যমে অধরা লক্ষ্যকে বশে এনেছেন। তারপর থেকে লিটনের ক্যারিয়ারটা যেন পুরো স্বপ্নের মতো।

ক্রিকেটের তিন সংস্করণে চলতি সালের শুরুটা যেভাবে শুরু করেছিলেন লিটন কুমার দাস, তাতে চ্যাম্পিয়ন ক্রিকেটার বলা ছাড়া উপায় নেই। তবে শেষটা আহামরি ভালো না করলেও দেশ সেরা টেস্ট র‌্যাংকিং দিয়েই সমাপ্তি টেনেছেন। বর্তমানে সাদা পোশাকে লিটনের র‌্যাংকিং ১২ নম্বর। যা বাংলাদেশী ব্যাটারের জন্য লাল বলে সবচেয়ে সেরা অবস্থান।

এর আগেও টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১২ নম্বরে উঠেছিলেন ডানহাতি এই ব্যাটার। চলতি বছরের মার্চে ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছিলেন তিনি। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৫ রানের ইনিংস খেলেছিলেন লিটন। তবে দ্বিতীয় ইনিংসে খেলেন ৭৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস।

এমন পারফরম্যান্সের পর দুইধাপ এগিয়ে ১৪ নম্বর থেকে ১২তে উঠেছেন লিটন। তাতে বিরাট কোহলির মতো ক্রিকেটারকে পেছনে ফেলেছেন তিনি। দুই ধাপ পিছিয়ে ১৪ নম্বরে রয়েছেন কোহলি। প্রথম ইনিংসে ৮৪ রান করা মুমিনুল হক ৫ ধাপ এগিয়ে ৬৮ নম্বরে জায়গা করে নিয়েছেন।

হাফ সেঞ্চুরি করা জাকির হাসান ৭ ধাপ এগিয়ে যৌথভাবে ৭০ নম্বরে আছেন। নুরুল হাসান সোহান ৫ ধাপ এগিয়ে ৯৩ নম্বরে উঠে এসেছেন। বোলারদের মাঝে দুই ধাপ করে এগিয়েছেন মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। ভারতের বিপক্ষে ৬ উইকেট নিয়েছেন মিরাজ।

ফলে দুই ধাপ এগিয়ে ২৯ নম্বরে উঠে এসেছেন ডানহাতি এই অফ স্পিনার। এদিকে প্রথম ইনিংসে চার উইকেট নেয়া তাইজুল উঠে এসেছেন ২৮ নম্বরে। এ ছাড়া পুরো ম্যাচে ৬ উইকেট নেয়া সাকিব আল হাসান এক ধাপ এগিয়ে ৩২ নম্বরে জায়গা করে নিয়েছেন।

শেয়ার