Top
সর্বশেষ

মাগুরায় অবৈধ স মিলে নষ্ট হচ্ছে পরিবেশ

০৭ ফেব্রুয়ারি, ২০২১ ৫:২৫ অপরাহ্ণ
মাগুরায় অবৈধ স মিলে নষ্ট হচ্ছে পরিবেশ
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার শালিখা উপজেলায় কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে যত্রতত্র ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ স’মিল। এসব স’মিলের নেই কোন বৈধ লাইসেন্স। ফলে জনস্বাস্থ্য ও পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব পড়ছে। স’মিলে কাঠ জোগান দিতে গিয়ে উজাড় হচ্ছে বন বিভাগের গাছ। সরকারও মোটা অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

বন ও পরিবেশ বিভাগের তদারকি ও যথাযথ পদক্ষেপের অভাব এ সংকট সৃষ্টি করেছে বলে অভিযোগ এলাকাবাসীর। এক পরিসংখ্যানে জানা গেছে,শালিখা উপজেলার ৭টি ইউনিয়নের হাট-বাজার ও প্রত্যন্ত এলাকায় সব মিলিয়ে প্রায় ১০০টি স’মিল রয়েছে। বেশিরভাগ স’মিলই স্থাপিত হয়েছে উপজেলার সীমাখালী, শতখালী,চতুরবাড়ীয়া,আড়পাড়া পুলুম,শালিখাসহ বিভিন্ন হাট-বাজার সংলগ্ন ও বন বিভাগের নির্ধারিত এলাকায়।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, স’মিল স্থাপন বিধিতে বলা হয়েছে, সরকারি অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, বিনোদন পার্ক, উদ্যান ও জনস্বাস্থ্য বা পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ কোনো স্থানের ২০০ মিটার এবং সরকারি বনভূমির সীমানার ১০ কিলোমিটারের মধ্যে স’মিল স্থাপন করা যাবে না ও সকাল ৬টার আগে এবং সন্ধ্যা ৬টার পরে স’মিল চালানো নিশেধ। স’মিল চালানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে যথাযথ প্রক্রিয়ায় নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

সরেজমিন দেখা গেছে, শালিখা উপজেলায় স’মিল চালানোর ক্ষেত্রে সরকারি সব বিধিনিষেধ তোয়াক্কা করছেন না। বন ও পরিবেশ বিভাগের তদারকির অভাবে রাস্তার পাশ, আবাসিক স্থান, বাণিজ্যিক এলাকা ও বন বিভাগের আওতাধীন এলাকাতেও স্থাপিত হয়েছে এসব স’মিল এবং নির্বিঘ্নে চলছে কাঠ কর্তন।

এদিকে নিয়মবহির্ভূতভাবে যত্রতত্র এসব স’মিল স্থাপনের ফলে বিভিন্ন স্থানে রাস্তার উপর কাঠের গুঁড়ি রাখা হচ্ছে। এতে জনসাধারণের চলাচলে অসুবিধা হচ্ছে। রাস্তার পাশ ও আবাসিক এলাকার স’মিল থেকে কাঠের গুঁড়ো উড়ে এসে আবাসস্থলে ঢুকছে এবং পথচারীদের চোখে মূখে লাগছে।

রাতের আঁধারে ও ভোরে অনেক স্থানে চোরাই ও বন বিভাগের গাছ কর্তন চলছে। এছাড়া সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬ টার আগে-পরে স’মিল চালানো নিষেধ থাকলেও মানছেন না মালিকরা। গভীর রাত পর্যন্ত এসব মিলে কাঠ চেরাই চলে। কোনো নিয়ন্ত্রণ না থাকায় এসব মিলে অবৈধভাবে চোরাই কাঠও কাটা হয়। এতে শব্দদূষণসহ পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য।

লাইসেন্স না থাকার ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক ক’জন স’মিল মালিক জানান, তারা লাইসেন্স ছাড়াই চলতে পারছেন। তাই লাইসেন্স করার দরকার কী। আইনও অধিকার বাস্তবায়ন পরিচালক শিক্ষক ও গবেষক শ্রী ইন্দ্রনীল বিশ্বাস বলেন, আমার জানা মতে, শালিখা উপজেলায় কোনো স’মিলের বৈধ লাইসেন্স নেই। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের শিগগিরই স’মিলগুলোর ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

উপজেলা প্রশাসনিক কর্মকর্তা মোঃ নবিরুজ্জামানের সাথে আলাপকালে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে আমরা এ ব্যাপারে অভিযানে নামতে পারিনি। তবে বিষয়টি নিয়ে ইউএনও মহোদয়ের সাথে কথা বলে খুব শিগগিরই অবৈধ স’মিলের বিরুদ্ধে অভিযান চালানো হবে। এব্যাপারে উপপরিচালক পরিবেশ অধিদপ্তর এর সাইদুর আনোয়ারের সাথে কথা বললে তিনি বলেন, স-মিলের ছাড়পত্র না থাকলে তাদের বিরুদ্ধে অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার