Top

৪৭ বছর পর নিউজিল্যান্ডের হাসি

১৪ জানুয়ারি, ২০২৩ ১১:৪৬ পূর্বাহ্ণ
৪৭ বছর পর নিউজিল্যান্ডের হাসি
নিজস্ব প্রতিবেদক :

শেষবার পাকিস্তানের মাটিতে নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ জিতেছিলো ঠিক ৪৭ বছর আগে। ১৯৭৬ সালে পাকিস্তানের জিন্নাহ স্টেডিয়ামে এক ম্যাচের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের ১ রানের জয়। পাকিস্তানের মাটিতে খেলা নিউজিল্যান্ডের প্রথম সিরিজ ব্যতীত আর কখনো বাবরদের থেকে সিরিজ জিততে পারেনি কিউইরা। তবে গতকাল করাচিতে ৪৭ বছরের চাপা আক্ষেপকে দূর করলেন উইলিয়ামসনের দল। তৃতীয় ও শেষ ওয়ানডেতে গ্লেন ফিলিপসের দুর্দান্ত এক ইনিংসে ভর করে পাকিস্তানকে ২ উইকেটে হারিয়ে নিজেদের নামে সিরিজ লিখে নেন কিউইরা।

এর আগে করাচির ন্যাশনাল স্টেডিয়ামে শুরুতে ব্যাট করতে নেমে ওপেনার ফখর জামানের শতকে ৯ উইকেটে ২৮০ রানের সংগ্রহ পায় পাকিস্তান। এই ওপেনার ১০১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। মোহাম্মদ রিজওয়ান করেন ৭৭ ও আঘা সালমানের ব্যাট থেকে আসে ৪৫ রান।

জবাবে ব্যাট করতে নেমে টপঅর্ডার ব্যাটারদের নৈপুণ্যে জয়ের ভীত পেয়ে যায় সফরকারীরা। কিন্তু মিডেল ওভারে ২০৫ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ হারের দ্বারপ্রান্তে চলে যায় কিউইরা। তবে কেন উইলিয়ামসনদের এক মাত্র ভরসার নাম হয়ে ক্রিজে দাঁড়িয়েছিলেন গ্লেন ফিলিপস।

জয়ের জন্য শেষ ৪ উইকেটে ৭৬ রানের প্রয়োজন ছিল। করাচিতে যখন পাকিস্তান জয়ের সুভাস পাচ্ছিল ঠিক সেই মুহুর্তে ফিলিপস ঝড়ে ১১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। ৪২ বলে ৬৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই কিউই ব্যাটার।

উপমহাদেশের মাটিতে কিউইরা ওয়ানডে সিরিজে সহজে জয়ের দেখা পায় না বললেই চলে। ফিলিপস ঝড়ে দীর্ঘ ১৫ বছর পর উপমহাদেশে ওয়ানডে সিরিজে জয়ের দেখা পেল নিউজিল্যান্ড। সেই সঙ্গে পাকিস্তানের মাটিতে ৪৭ বছর পর সিরিজ জয়ের মুখ দেখল কিউইরা।

শেয়ার