Top

পান্তকে ‘কুবুদ্ধি’ দিয়েছেন, কোহলির বিরুদ্ধে কঠিন অভিযোগ

০৯ ফেব্রুয়ারি, ২০২১ ৮:৩০ অপরাহ্ণ
পান্তকে ‘কুবুদ্ধি’ দিয়েছেন, কোহলির বিরুদ্ধে কঠিন অভিযোগ
স্পোর্টস ডেস্ক : :

অস্ট্রেলিয়ায় প্রথম টেস্টে হারের পর বাবা হবেন বলে বিরাট কোহলি দেশে ফিরে আসেন। পরের তিন টেস্টে আজিঙ্কা রাহানের নেতৃত্বে দুর্দান্ত খেলে ভারত। এমনকি অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজও জিতে নেয় তারা।

ছুটি কাটিয়ে কোহলি নেতৃত্বভার হাতে নিতেই ফের হার ভারতের। স্বভাবতই তার নেতৃত্বের সমালোচনায় সরব হয়ে উঠেছেন ভারতীয় সমর্থকদের একটা অংশ। কারো কারো দাবি তো আরও ভয়ংকর। দলের তরুণদের ‘কু-বুদ্ধি’ দিয়ে বিপদে ফেলছেন অধিনায়ক, এমন সব কমেন্ট-স্ট্যাটাসে সামাজিক যোগাযোগমাধ্যম গরম করে ফেলছেন তারা।

চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২২৭ রানের বড় ব্যবধানে হেরেছে ভারত। এই টেস্টের প্রথম ইনিংসে ৮৮ বলে ৯১ রানের মারকুটে এক ইনিংস খেলেন রিশাভ পান্ত। অথচ দ্বিতীয় ইনিংসে খোলসে ঢোকার পর পান্ত এগোতে পারেননি ১৮ বলে ১১ রানের বেশি।

পান্তর খেলার ধরনটাই আগ্রাসী। প্রথম ইনিংসে সেই আগ্রাসী ব্যাটিংটাই করেছেন। তার মারকুটে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াতেও এক টেস্টে রান তাড়া করে জিতেছিল ভারত। কিন্তু চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে পান্তের সঙ্গে কোহলির কথোপকথনের পরই ঘটে বিপত্তি।

পান্তের আউটের জন্য রীতিমত ‘খলনায়ক’ ভাবা হচ্ছে কোহলিকে। নেটিজেনদের একটা অংশ ভারতীয় দলপতিকে ধুয়ে দিয়েছেন। কারণও আছে। পান্ত আউট হওয়ার ঠিক আগের বলেই কোহলিকে যে কিছু একটা পরামর্শ দিতে দেখা যায়!

কোহলি উপদেশ দেওয়ার ঠিক পরের বলেই আউট হয়ে যান মারকুটে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সমালোচকরা ধরেই নিয়েছেন, কোহলি সম্ভবত পান্তকে ধরে খেলতে বলেছিলেন। অধিনায়কের এমন পরামর্শ শোনার পর নিজের স্বাভাবিক ছন্দে খেলতে পারেননি পান্ত। অযথা পরামর্শ দিতে গিয়ে দলের তরুণ তুর্কিকে কোহলি কেন বিপদে ফেললেন, এমন প্রশ্নই সমালোচকদের।

ম্যাচ হারের পর সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলিকে নিয়ে বিস্তর সমালোচনা চলছেই। অনেকেই প্রশ্ন করছেন, অস্ট্রেলিয়ায় তার অনুপস্থিতি যে লড়াকু ক্রিকেট উপহার দিয়েছিল টিম ইন্ডিয়া, কোহলি দলে ফিরতেই সেই স্পিরিট উধাও হয়ে গেল কেন? সব দোষ কি তবে তারই!

শেয়ার