Top

চলতি বছরেই বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া

১০ ফেব্রুয়ারি, ২০২১ ২:০৭ অপরাহ্ণ
চলতি বছরেই বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক : :

গত বছরের জুন মাসে টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গিয়েছিল সেই সফর। তবে গত বছরের সফরে টেস্ট খেলার কথা থাকলেও এবার অস্ট্রেলিয়া আসবে টি-টোয়েন্টি সিরিজ খেলতে। বিশ্বকাপের আগে মহড়া হিসেবেই সিরিজকে দেখছে অজিরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার খুব একটা সুযোগ বাংলাদেশের হয় না। তারা সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল ২০১৭ সালে। সেই সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র হয়েছিল। প্রথম ম্যাচটি বাংলাদেশ জিতলেও দ্বিতীয় ম্যাচটি অস্ট্রেলিয়া জিতেছিল। এখন পর্যন্ত টেস্টে বাংলাদেশের ওই একটি একটি জয়ই আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

২০২০ সালে অস্ট্রেলিয়ার আবারও বাংলাদেশ সফরে আসার কথা ছিল। গত বছরের জুন মাসের ওই সফরেও খেলার কথা ছিল দুইটি টেস্ট ম্যাচ। উক্ত টেস্ট ম্যাচ দুইটি ছিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তবে করোনাভাইরাস সব ওলটপালট করে দেয়। গত বছর আর বাংলাদেশ সফরে আসেনি অস্ট্রেলিয়া।

দুই ম্যাচের টেস্ট পাওনা থেকে গেলেও ২০২১ সালের সফরে আর সাদা পোশাকে খেলবে না অজিরা। গত বছর সিরিজ স্থগিত হওয়ার পরে থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) মধ্যে আলোচনা চলছে। কিন্তু টেস্ট খেলার সময় বের করতে পারছে না অজিরা।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে ভারতের মাটিতে। সেই বিশ্বকাপের আগে বাংলাদেশে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই এই সিরিজকে দেখছেন তারা। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকেই এসেছে প্রস্তাব। সিরিজের সময়সূচি এখনো নিশ্চিত করা হয়নি, তবে অজিরা যে বাংলাদেশ সফরে আসছেন তা নিশ্চিত।

চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যে শুধু বাংলাদেশের বিপক্ষেই টেস্ট খেলতে অজিরা অস্বীকৃতি জানিয়েছে তেমন নয়। আগামী প্রায় ১০ মাস কোনো টেস্ট ম্যাচবিহীনই দেখা যেতে পারে অস্ট্রেলিয়া দলকে। টি-টোয়েন্টি বিশ্বকাপেই এখন তারা বেশি নজর দিচ্ছে।

শেয়ার