Top
সর্বশেষ

হু্ত্থিদের জাহাজে যুক্তরাষ্ট্রের হামলায় নিহত ১০

০১ জানুয়ারি, ২০২৪ ১১:০১ পূর্বাহ্ণ
হু্ত্থিদের জাহাজে যুক্তরাষ্ট্রের হামলায় নিহত ১০

ইসরায়েল-হামাস চলমান যুদ্ধের মধ্যে ইয়েমেন হুত্থি বিদ্রোহীরা জানিয়েছে, লোহিত সাগরে তাদের তিনটি নৌকায় হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এতে তাদের ১০ যোদ্ধা প্রাণ হারিয়েছে। রোববার এক বিবৃতিতে হুথি গোষ্ঠী জানিয়েছে, তাদের ওই নৌকাগুলো নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং সামুদ্রিক নৌচলাচল রক্ষার লক্ষ্যে কাজ করছিল।

তারা আরও জানিয়েছে, ওই নৌকাগুলো লোহিত সাগরের মধ্য দিয়ে বা দখলকৃত ফিলিস্তিনের বন্দরগুলোতে ইসরায়েলি জাহাজের চলাচল ঠেকাতে মানবিক ও নৈতিক দায়িত্ব পালন করছিল। এর আগে রোববার সকালে মার্কিন সামরিক বাহিনীজানায়, তারা হুথি বিদ্রোহীদের হুমকি মোকাবেলায় টহল অভিযান চালিয়ে যাওয়ার সাথে সাথে লোহিত সাগরে একটি কন্টেইনার জাহাজে আক্রমণ চালিয়ে তিনটি নৌকা ডুবিয়ে দিয়েছে।

মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস আইজেনহাওয়ার এবং ইউএসএস গ্রেভলি থেকে বেশ কয়েকটি হেলিকপ্টার রোববার সকালে ইরান-সমর্থিত হুথিদের নৌকাগুলোতে গুলি করে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছে এবং অপর একটি নৌকা পালিয়ে গেছে বলে জানানো হয়। তবে হুথিদের নৌকা থেকেও মার্কিন হেলিকপ্টারে গুলি চালানো হয়েছে বলে জানা গেছে।

এর আগে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় গোষ্ঠী হুথি। তবে এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করার দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এনজে

শেয়ার