Top
সর্বশেষ

মারা গেলেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মূলরোনি

০১ মার্চ, ২০২৪ ১২:০০ অপরাহ্ণ
মারা গেলেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মূলরোনি

কানাডার সাবেক প্রধামনন্ত্রী ব্রায়ান মূলরোনি মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার নিজ বাড়িতে ৮৪ বছর বয়সে মারা যান তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা একটি পোস্টে এই তথ্য নিশ্চিত করেছেন তার মেয়ে ক্যারোলিন মুলরোনি।

ক্যারোলিন মূলরোনি জানিয়েছেন, পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিপূর্ণ মৃত্যু হয়েছে তার। ওই সময় পরিবারের সদস্যদের দ্বারা বেষ্টিত ছিলেন ব্রায়ান মুলরোনি।

এক্স বার্তায় মূলরোনির মেয়ে লেখেন, আমার মা এবং পরিবারের পক্ষ থেকে অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমার বাবা কানাডার ১৮ তম প্রধানমন্ত্রী সম্মানিত ব্রায়ান মুলরোনির মৃত্যু হয়েছে।

১৯৮৪ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কানাডার ১৮তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ব্রায়ান মূলরোনি । ১৯৮৪ সালে তার নেতৃত্বে পিয়েরে ট্রুডোর লিবারেলদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়লাভ করেছিল সেন্টার-রাইট প্রগেসিভ কনজার্ভেটিভস।

ব্রায়ানের মৃত্যুতে শোক জানিয়ে বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক্স-এ এক পোস্টে লিখেছেন, সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যুর সংবাদে তিনি মর্মাহত। কানাডাকে কীভাবে আরও ভালো, আরও বসবাসযোগ্য স্থান করে তোলা যায় সেজন্য তিনি সবসময় কাজ করে গেছেন।

ট্রুডো বলেন, বছরের পর বছর ধরে তিনি আমাকে যে অন্তর্দৃষ্টিগুলি দিয়ে গেছেন, তা আমি কখনোই ভুলব না। তিনি ছিলেন উদার, ক্লান্তিহীন এবং অবিশ্বাস্যভাবে উৎসাহী।

উল্লেখ্য, গত বছরের আগস্টে ব্রায়ান মূলরোনির হার্টের অপারেশন হয়েছিল। এছাড় গত বছরের শেষ দিকে তার প্রোস্টেট ক্যান্সার শনাক্ত হয়। ওই সময় থেকে ব্রায়ানের চিকিৎসা চলছিল।

সূত্র: সিএনএন

বিএইচ

শেয়ার